আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই তুরস্কে নিষিদ্ধ উইকিপিডিয়া!

তুরস্কে নিষিদ্ধ উইকিপিডিয়াতুরস্কে অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। তবে এজন্য আদালতের আদেশ বা কর্তৃপক্ষের কোনও আনুষ্ঠানিক বক্তব্যও দেওয়া হয়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেন্ডেন্ট এ খবর জানিয়েছে।

ইন্টারনেটে সেন্সরশিপ পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান ডিজিটাল ট্রান্সপারেন্সি প্রজেক্ট জানিয়েছে, তুরস্কের ইন্টারনেট ব্যবহারকারীরা শুক্রবার থেকে উইকিপিডিয়ার ওয়েবসাইটে ঢুকতে পারছেন না।

দেশটির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কর্তৃপক্ষ কোনও বিবৃতি বা আদালতের নির্দেশনা ছাড়াই উইকিপিডিয়া নিষিদ্ধ করেছে। তুর্কি সংবাদমাধ্যম জানিয়েছে, ‘জঙ্গি বিষয়ক তথ্য’ থাকার অভিযোগে কর্তৃপক্ষ তা বন্ধ করেছে। কয়েকদিনের মধ্যে আদালতের নির্দেশনাও নেওয়া হবে বলে জানা গেছে।  

তুর্কি সংবাদপত্র হুরিয়ত জানিয়েছে, সম্প্রতি দেশটিকে ‘জঙ্গিবাদের মদদদাতা’ হিসেবে উপস্থাপনের অভিযোগে ইন্টারনেট কর্তৃপক্ষ উইকিপিডিয়ার সঙ্গে যোগাযোগ করে।

তুরস্কের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল এনটিভি জানিয়েছে, তুর্কি কর্তৃপক্ষ উইকিপিডিয়াকে দেশটিতে তাদের দফতর খোলার দাবি জানিয়েছে। সেই সঙ্গে আন্তর্জাতিক আইনের প্রতি আস্থা রেখে তুর্কিবিরোধী তথ্য উইকিপিডিয়া থেকে সরিয়ে দেওয়ার দাবি জানানো হয়। এসব দাবি পূরণ হলে উইকিপিডিয়া পুনরায় খুলে দেওয়া হবে বলেও তুর্কি সংবাদমাধ্যম জানিয়েছে।

ভার্চুয়্যাল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করে তুরস্কের ইন্টারনেট ব্যবহারকারীরা উইকিপিডিয়াতে ঢুকতে পারছেন। তবে ভিপিএন ছাড়া ব্যবহারকারীরা উইকিপিডিয়া ব্রাউজ করতে গেলে ‘কানেশনস টাইমড আউট’ দেখায়। সেই সঙ্গে ব্যবহারকারীদের সতর্ক করা হয়, ‘এই সাইটে পৌঁছানো সম্ভব নয়’।  

/এসএ/