কঙ্গোতে আবারও ছড়িয়ে পড়ছে ইবোলা

২০১৪-১৫ সালে পশ্চিম আফ্রিকায় ইবোলা সংক্রমণে ১১ হাজার মানুষের মৃত্যু হয়েছিলআবারও প্রাণঘাতি ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়েছে কঙ্গো। এতে অন্তত একজনের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ তথ্য নিশ্চিত করে সতর্কতা জারি করেছে। এর আগে ২০১৪ সালে কঙ্গোতে ইবোলা সংক্রমণ দেখা দেয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কঙ্গোর উত্তরাঞ্চলীয় বাস-উয়েলে প্রদেশে ২২ এপ্রিল বা তার পর বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়ে। তাদের মধ্যে অন্তত একজন ইবোলায় আক্রান্ত হয়ে মারা যান।

কঙ্গোতে এবারের ইবোলা প্রাদুর্ভাবের জন্য জনস্বাস্থ্য সচেতনতায় আন্তর্জাতিক সম্প্রদায়ের গুরুত্ব না দেওয়াকে দায়ী করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এর আগে ২০১৪-১৫ সালে পশ্চিম আফ্রিকায় ইবোলা ভাইরাসের সংক্রমণে ১১ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। তখন বেশি আক্রান্ত হয়েছিল গিনি, সিয়েরা লিওন এবং লাইবেরিয়া। ২০১৪ সালে কঙ্গোতে ইবোলা সংক্রমণে ৪০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।    

এক টুইটার বার্তায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছেন, ল্যাব পরীক্ষাতে ইবোলার অস্তিত্ব ধরা পড়েছে। এ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তারা জানিয়েছে।

কঙ্গোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা আলারাঙ্গার ইয়োকোদে এক বিবৃতিতে জানিয়েছেন, নয়জন মানুষকে ইবোলায় আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছিল। এর মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। কঙ্গোর রাজধানী কিনহাসার ল্যাব পরীক্ষায় তাদের একজনের মরদেহে ইবোলার অস্তিত্ব পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র এরিক কাবাম্বি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আক্রান্ত এলাকাটি খুবই প্রত্যন্ত, বনাঞ্চল ঘেরা ওই অঞ্চলে সংক্রমণের খবরটি তারা খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন বলে জানান।

বিশেষজ্ঞদের একটি দল আক্রান্ত এলাকায় রওনা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা শুক্র বা শনিবারের মধ্যে সেখানে পৌঁছাবেন।

/এসএ/