শপথ নেওয়ার অপেক্ষায় ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট, নিরাপত্তা জোরদার

ইমানুয়েল ম্যাখোঁফ্রান্সের নতুন প্রেসিডেন্ট হিসেবে রবিবার (১৪ মে) শপথ নিতে যাচ্ছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। এদিন বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করবেন তিনি। আর এ শপথগ্রহণ অনুষ্ঠানকে সামনে রেখে প্যারিসজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে রবিবার শপথ অনুষ্ঠান হবে। আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তরের পর নতুন প্রেসিডেন্টকে স্যালুট জানিয়ে ২১টি তোপধ্বনি দেওয়া হবে। এরপর ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ আর্ক দে ট্রিয়োমফে পরিদর্শন করবেন ম্যাক্রোঁ। সেখানে নিহত সেনাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করবেন তিনি।
২০১৫ সালের সন্ত্রাসী হামলার পর থেকে ফ্রান্সে জারি হওয়া রাষ্ট্রীয় জরুরি অবস্থা এখনও বহাল আছে। তাছাড়া নতুন প্রেসিডেন্টের শপথ উপলক্ষ্যে অতিরিক্ত নিরাপত্তা নেওয়া হয়েছে। প্যারিসজুড়ে রবিবার কয়েকশো পুলিশ টহল দেবেন।
নির্বাচনী প্রচারণায় ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সুসম্পর্কের মধ্য দিয়েই ফ্রান্সকে এগিয়ে নেওয়ার অঙ্গীকার করেছিলেন ম্যাক্রোঁ। জনগণকে সঙ্গে নিয়ে সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় কাজ করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি।ফ্রান্সের রাজনীতিতে বাম ও ডানপন্থী রাজনৈতিক প্রধান দু’টি ধারার বাইরে ১৯৫৮ সালের পর ম্যাক্রোঁই প্রথম ব্যক্তি, যিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন।
বিবিসি জানায়, দায়িত্বগ্রহণের পর ম্যাক্রোঁর প্রথম সপ্তাহটি খুব ব্যস্ততার মধ্য দিয়ে যাবে। সোমবারই জার্মানির বার্লিনে যাবেন তিনি এবং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন সংক্রান্ত আলোচনা করবেন। শিগগিরই প্রধানমন্ত্রীও নিয়োগ দেবেন তিনি।
/এফইউ/