ভারতের গুজরাটে কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা বাতিল

অমৃতসরের একটি সোলার ফার্মভারতের গুজরাটে একটি কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা বাতিল করা হয়েছে। অপেক্ষাকৃত ভালো ও দীর্ঘ মেয়াদি কৌশল হিসেবে নবায়নযোগ‍্য জ্বালানির প্রতি মনযোগী হয়ে আগের পরিকল্পনা থেকে সরে এসেছে রাজ্য সরকার। ভারতীয় জ্বালানি মন্ত্রীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড খবরটি জানিয়েছে।
গুজরাটে ৪০০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আল্ট্রা-মেগা পাওয়ার প্রজেক্ট (ইউএমপিপি)এর পরিকল্পনা করেছিল গুজরাট সরকার। আর প্রস্তাবিত প্রকল্পটি ছিল গুজরাট রাজ্যের দ্বিতীয় ইউএমপিপি। তবে আচমকা সেই প্রকল্পটি বাতিল করে গুজরাট সরকার। তাদের মতে, রাজ্যে এখন যথেষ্ট পরিমাণে জ্বালানি সরবরাহ রয়েছে, অপেক্ষা দীর্ঘমেয়াদি কৌশল হিসেবে এখন নবায়নযোগ্য জ্বালানির কথা ভাবা হচ্ছে।
বিজনেস স্ট্যান্ডার্ডকে জ্বালানি মন্ত্রী চিমানভাই সাপারিয়া বলেন, ‘নবায়নযোগ্য জ্বালানিকে আমরা এখন গুরুত্ব দিচ্ছি। সরকার সৌর বিদ্যুৎকে উৎসাহিত করবে।’
নবায়নযোগ্য ও প্রচলিত জ্বালানির সংমিশ্রণে চলছে গুজরাটের বৈদ্যুতিক কার্যক্রম। নবায়নযোগ্য জ্বালানি নীতির বেশিরভাগেই সৌর বিদ্যুৎকে গুরুত্ব দেওয়া হয়েছে। রাজ্যের বিভিন্ন ভবনের ছাদে সোলার প্যানেল স্থাপনেরও পরিকল্পনা করছে গুজরাট সরকার।
/এফইউ/