যুক্তরাজ্যে 'সংকটপূর্ণ' থেকে 'তীব্র' অবস্থায় ফিরলো সতর্কতার মাত্রা

ব্রিটিশ পুলিশযুক্তরাজ্যে সন্ত্রাসবাদের হুমকিজনিত সতর্কতার মাত্রা কমিয়ে আবারও ম্যানচেস্টার হামলার পূর্ববর্তী অবস্থায় নিয়ে আসা হয়েছে। অর্থাৎ সতর্কতার মাত্রা ‘সংকটপূর্ণ’ থেকে ‘তীব্র’ করা হয়েছে। ম্যানচেস্টার হামলার পর এ হুমকিজনিত সতর্কতা ‘তীব্র’ থেকে ‘সংকটপূর্ণ’ মাত্রায় নেওয়া হয়েছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, শনিবার সকালে যুক্তরাজ্য সরকারের জরুরি কমিটি কোবরার সঙ্গে বৈঠকের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে সতর্কতার মাত্রা কমানোর ঘোষণা দেন। তিনি পূর্ববর্তী ২৪ ঘণ্টায় পুলিশি তৎপরতার প্রশংসা করে বলেন, এর জন্যই হুমকির সতর্কতা মাত্রা কমিয়ে আনা সম্ভব হয়েছে। নিরাপত্তা জোরদারের জন্য পুলিশকে সহায়তা দিতে যে সংখ্যক সেনা মোতায়েন করা হয়েছিল তাদেরকেও সোমবার রাতে প্রত্যাহার করে নেওয়া হবে বলে জানিয়েছে বিবিসি।  

এদিকে সন্দেহভাজনদের খোঁজে অভিযান অব্যাহত রেখেছে পুলিশ। আটককৃত ১১ সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদ করছেন গোয়েন্দারা।
২২ মে সোমবার রাত ১০টা ৩৫ মিনিটে মার্কিন সঙ্গীতশিল্পী আরিয়ানা গ্র্যান্ডের কনসার্টে চালানো ওই হামলায় ২২ জন নিহত আর ৬৪ জন আহত হয়। লিবীয় বংশোদ্ভূত ২২ বছরের তরুণ সালমান আবেদিকে হামলাকারী হিসেবে শনাক্ত করে ব্রিটিশ কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে নিরাপত্তা সূত্র দাবি করে, এটা এক ব্যক্তির সংঘটিত (লোন উলফ) হামলা। তবে মঙ্গলবার সেই অবস্থান থেকে সরে তারা হামলায় একাধিক মানুষের জড়িত থাকার সন্দেহের কথা জানায়।
ম্যানচেস্টারে সোমবার রাতের হামলার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আরও বড় ধরনের হামলার আশঙ্কা প্রকাশ করেন। হুমকির আশঙ্কা ‘তীব্র’ থেকে ‘সংকটপূর্ণ’ অবস্থায় পৌঁছে গেছে বলে মন্তব্য করেছিলেন তিনি। নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে রাস্তায় রাস্তায় পুলিশকে সহযোগিতা দেওয়ার জন্য ৩৮০০ সেনা মোতায়েন করার কথা জানান ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী।

/এফইউ/