ফিলিস্তিনে রমজান মাসে বিবাহ বিচ্ছেদ নিষিদ্ধ

প্রতীকী ছবিফিলিস্তিনে পবিত্র রমজান মাস চলাকালে বিবাহ বিচ্ছেদ অনুমোদন না করার জন্য বিচারকদের নির্দেশ দেওয়া হয়েছে। ফিলিস্তিনের শরিয়া আদালতের প্রধান বিচারপতি মাহমুদ হাবাশ এ নিষেধাজ্ঞা জারি করেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, এক মাস ধরে রোজা রাখার কারণে অনেকে মেজাজ চড়া হয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলতে পারেন; এমন আশঙ্কায় বিবাহবিচ্ছেদ সংক্রান্ত এ রুল জারি করা হয়েছে।

রুলের ব্যাপারে বলতে গিয়ে বিচারপতি মাহমুদ হাবাশ জানান, ‘আগের বছরগুলোর অভিজ্ঞতার’ আলোকে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। তার মতে সারাদিন রোজা রাখা এবং ধূমপানে নিষেধাজ্ঞা থাকায় অনেকের মেজাজ চড়া হয়ে থাকে এবং তিক্ত বাক্য ছুড়তে থাকেন তারা।

এক বিবৃতিতে হাবাশ বলেন, ‘না খাওয়ায় এবং ধূমপান না করতে পারায় কেউ কেউ জীবনসঙ্গীর সঙ্গে জটিলতা তৈরি করে ফেলেন। রাগের মাথায় উল্টাপাল্টা সিদ্ধান্ত নিয়ে ফেলেন তারা।’

ফিলিস্তিনি যুগল
ফিলিস্তিনি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, ২০১৫ সালে পশ্চিম তীর ও গাজা উপত্যকায় ৫০ হাজার বিয়ের অনুষ্ঠান আয়োজিত হয়। কিন্তু একই বছরে নিবন্ধিত বিবাহবিচ্ছেদের সংখ্যা ৮ হাজারেরও বেশি। বেকারত্ব ও দারিদ্র্য এক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে বলে মনে করা হচ্ছে।

ফিলিস্তিনি ভূখণ্ডে বিয়ে ও বিয়ে বিচ্ছেদের অনুমোদন দেওয়ার ক্ষমতা কেবল ধর্মীয় আদালতেরই রয়েছে।

/এফইউ/