চীন-আমেরিকা ঐকমত্যে উ. কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা

উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাচীন-আমেরিকার ঐকমত্যে উ. কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে।  'ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়া'য় সেখানকার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়। শুক্রবার নিরাপত্তা পরিষদে ভোটাভুটি শেষে এশিয়ার এই পরমাণু শক্তি-সম্পন্ন দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দেয় জাতিসংঘ।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে,  গত পাঁচ সপ্তাহ ধরে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনার পর দেশ দুটি ঐকমত্যে পৌঁছাতে সক্ষম হয়। পরে তারা নিরাপত্তা পরিষদের অপর ১৩ সদস্যের কাছে সে প্রস্তাব পেশ করে। শুক্রবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভোটাভুটির পর প্রস্তাবটি পাস হয়। পাশ হওয়া প্রস্তাবে কোরীয় ব্যাংক নামের একটি আর্থিক প্রতিষ্ঠান, একটি সামরিক সংস্থাসহ চারটি প্রতিষ্ঠান ও ১৪ জন ব্যক্তিকে নতুন নিষেধাজ্ঞার আওতায় নেওয়া হয়। 

বিবিসি জানিয়েছে, নতুন নিষেধাজ্ঞার আওতায় থাকা প্রতিষ্ঠানগুলোর ভেতরে এমন প্রতিষ্ঠানও রয়েছে, যারা সামনে থেকে উত্তর কোরিয়ার পক্ষে অর্থনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছিল। আর ১৪ ব্যক্তির মধ্যে রয়েছে চো ইল ইউর নামও । ধারণা করা হয়, তিনি দেশটির বৈদেশিক গোয়েন্দা কর্মকাণ্ডের শীর্ষ ব্যক্তি।

 

উত্তর কোরিওয়ার নেতা কিম জং-উন

 

আরোপিত নতুন নিষেধাজ্ঞায় ছিল রুশ সমর্থনও। এর আগে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সমর্থনের অভিযোগে দুটি রুশ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ জানিয়েছিলেন, মার্কিন সিদ্ধান্তে তারা ‘বিভ্রান্ত’ হয়েছেন।

/এসএ/বিএ/