মেলবোর্নের সেই নারীকে জঙ্গিরাই জিম্মি করেছিল: অস্ট্রেলিয়া

_96360106_491d6718-7c53-418b-91f5-fb302bba1344



অস্ট্রেলিয়ার মেলবোর্নে এক ব্যক্তিকে জিম্মি করে রাখার ঘটনাকে প্রাথমিকভাবে জঙ্গি তৎপরতা হিসেবে দেখছে সে দেশের পুলিশ। দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল জানান, সোমবারের ওই ঘটনা নিয়ে তদন্ত চলছে। ইসলামিক স্টেট (আইএস) আইএসের কথিত সংবাদ সংস্থা আমাক নিউজ এজেন্সিতে এক বিবৃতিতে মেলবোর্ন হামলার দায় স্বীকার করেছে ওই সংগঠন। তবে তদন্তের আগে এ নিয়ে নিশ্চিত নয় পুলিশ।
সোমবার মেলবোর্নের উপকণ্ঠে ব্রাইটন এলাকায় একটি বিস্ফোরণ ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে ছুটে যায়। সেখানকার সার্ভিস অ্যাপার্টমেন্টের হলরুমে একটি মরদেহ দেখতে পায় তারা। সন্দেহভাজন জঙ্গি এক নারীকে জিম্মি করে রেখেছিল ওই ঘরের ভেতর। আলোচনায় ব্যর্থ হওয়ার এক পর্যায়ে পুলিশ সেখানে অভিযান চালায়।হামলাকারীকে গুলি করে হত্যা করে তারা। তবে জিম্মি নারীকে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়।
নিরাপত্তা কর্তৃপক্ষের সূত্রে বিবিসি জানায়, নিহত হামলাকারীর নাম ইয়াকুব খায়ের (২৯)।
রাজধানীতে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী টার্নবুল দাবি করেন, ‘একজন পরিচিত অপরাধীই এই সন্ত্রাসী হামলা চালিয়েছে। অতি সম্প্রতি তিনি প্যারোলে মুক্তি পেয়েছেন। এটা খুবই জঘন্য এবং নীচু মানসিকতার অপরাধ।’ ‘জিম্মি ঘটনাটি জঙ্গিবাদীদের কর্মকাণ্ড। এই হামলা আমাদের চোখে আঙ্গুল দিয়ে সার্বক্ষণিক সতর্কতার তাগিদ দেয়। জঙ্গিদের মোকাবেলায় ভয় পেলে কখনও চলবে না। সবসময় সাহসের সঙ্গে তাদের মুখোমুখি হতে হবে।’ বলেন প্রধানমন্ত্রী।
খায়েরকে ২০০৯ সালে সিডনি সেনাঘাঁটিতে হামলার পরিকল্পনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার করা হয়েছিল বলে মঙ্গলবার নিশ্চিত করে পুলিশ। অতি সম্প্রতি সে প্যারোলে মুক্তি পায়। পুলিশ জানায়, অ্যাপার্টমেন্টের হলরুমর থেকে যে মৃতদেহটি উদ্ধার করা হয়েছে তাকেও খায়েরই গুলি করে হত্যা করেছে।
সোমালিয়া বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার নাগরিক খায়েরের অপরাধের ইতিহাস অনেক দীর্ঘ বলেও জানান পুলিশ কমিশনার অ্যাশটন। মেলবোর্নে হামালার সময় সে প্যারোলে ছিল।
ভিক্টোরিয়া স্টেট পুলিশ জানায়, হামলায় আইএসের দায় স্বীকারের সত্যতা নিরুপণে এখনও তদন্ত চলছে। কমিশনার গ্রাহাম অ্যাশটন বলেন, ‘আমরা তাদের দায় স্বীকারের ব্যাপারে অবগত। তবে যেখানেই যা কিছু ঘটুক, আগ বাড়িয়ে তাদের দায় স্বীকারের প্রবণতা রয়েছে। আমরা সব দিক মাথায় রেখেই কাজ করছি।’
/এমএইচ/বিএ/