থেরেসাকে ব্রেক্সিট আলোচনা শুরুর চাপ ম্যার্কেলের

আঙ্গেলা ম্যার্কেলনির্বাচনে ভয়াবহ হোঁচট খাওয়া থেরেসা মে’কে অবিলম্বে ব্রেক্সিট আলোচনা শুরুর চাপ দিলেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল। ১৯ জুন আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাওয়া ব্রেক্সিট আলোচনাকে সামনে রেখে সমঝোতা সংলাপের ডাক দিয়েছেন তিনি।

ম্যার্কেল মনে করেন, ব্রিটেন ব্রেক্সিটের পরেও ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে থাকবে বৃটেন। স্কাই নিউজের এক খবরে বলা হয়েছে, শুরু হতে যাওয়া আলোচনাকে ঘিরে ব্রিটেনকে সংলাপের আহ্বান জানিয়েছে তার দেশ। মেক্সিকোতে এক সংবাদ সম্মেলনে মারকেল এসব কথা বলেন বলে খবর দিয়েছে অনলাইন স্কাই নিউজ।

ম্যার্কেল বলেন, ‘আমরা বৃটেনের নির্বাচনের জন্য অপেক্ষা করছিলাম। কিন্তু আগামী এক সপ্তাহের সামান্য বেশি সময়ের মধ্যে এই সংলাপ শুরু হবে। আমরা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকা বাকি ২৭ সদস্য রাষ্ট্রের স্বার্থ রক্ষা করার চেষ্টা করবো। অন্যদিকে বৃটেন তার নিজের স্বার্থ রক্ষার চেষ্টা করবে। একই সঙ্গে আমরা বলতে চাই যে, বৃটেন আগের মতোই আমাদের একজন ভাল অংশীদার হিসেবে থেকে যাবে। তারা ইউরোপীয় ইউনিয়নের অংশ হিসেবে না থাকলেও ইউরোপের অংশ হয়ে থাকবে। ’

আগাম নির্বাচনের ঘোষণা দেওয়ার সময় থেরেসা মে জানিয়েছিলেন, ব্রেক্সিট আলোচনায় যুক্তরাজ্য সরকারকে আরও শক্তিশালী করতেই এই নির্বাচন। নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে কনজারভেটিভরা ব্যর্থ হওয়ার ফলে থেরেসা মে’র নেতৃত্ব ও প্রধানমন্ত্রীর পদে থাকা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। তিনি আশা করেছিলেন, ২০১৫ সালের তুলনায় পার্লামেন্টে আরও বেশি আসন পাবে তার দল। ২০১৫ সালে ডেভিড ক্যামেরনের নেতৃত্বে দলটি ৩৩১টি আসনে জয়ী হয়েছিল। কিন্তু আগাম নির্বাচনে থেরেসা-র দল সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য ৩২৬ আসন পেতেই ব্যর্থ হয়।

/বিএ/আপ-এমপি/