কাতারের জন্য খাদ্য পাঠালো ইরান

ইরান এয়ারপ্রতিবেশী কয়েকটি দেশ সম্পর্ক ছিন্ন করার পর খাদ্য ঘাটতিতে পড়া কাতারের জন্য পাঁচটি বিমানে করে খাবার পাঠিয়েছে ইরান। তবে খাবারগুলো ত্রাণ হিসেবে নাকি বাণিজ্যিকভাবে পাঠানো হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।
জঙ্গিবাদে সমর্থন দেওয়ার অভিযোগ এনে গত সপ্তাহে কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দেয় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। কাতারের ৪০ শতাংশ খাবার আসে সৌদি স্থল সীমান্ত দিয়ে। চলমান বিরোধের অংশ হিসেবে সেই সীমান্তটিও বন্ধ করে দেওয়া হয়েছে। এ সৌদি আরবের সঙ্গে আবার ইরানের সম্পর্কটা বৈরিতার।
ইরান এয়ারের মুখপাত্র শাহরুখ নওশাবাদি রবিবার ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এ পর্যন্ত পাঁচটি বিমানে করে ফল, শাক-সবজিসহ পচনশীল খাবারবাহী ৫টি বিমান কাতারে পাঠানো হয়েছে। প্রতিটি বিমানে ৯০ টন ওজনের খাদ্যদ্রব্য দেওয়া হয়েছে। এরকম আরও একটি বিমান আজ পাঠানো হবে।’
যতক্ষণ পর্যন্ত কাতারে খাবারের চাহিদা থাকবে ততক্ষণ পর্যন্ত সেখানে খাদ্যদ্রব্য পাঠানো অব্যাহত থাকবে বলেও জানান শাহরুখ।  
ইরানের সংবাদমাধ্যম তাসনিম নিউজ এজেন্সিকে উদ্ধৃত করে এএফপি জানায়, ৩৫০ টন ওজনের খাদ্যদ্রব্য নিয়ে তিনটি জাহাজ কাতারের উদ্দেশে ছেড়ে যাওয়ার অপেক্ষায় আছে। কাতারের ফ্লাইটগুলো চলাচলের সুবিধায় নিজস্ব আকাশসীমা খুলে দিয়েছে ইরান। আর কাতারের ফ্লাইট চলাচলের জন্য আকাশসীমা বন্ধ রেখেছে সৌদি আরব, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত।
/এফইউ/