রাশিয়ার পুতিনবিরোধী নেতা গৃহবন্দি

আলেক্সেই নাভালনিরাশিয়াজুড়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দেওয়া আলেক্সেই নাভালনিকে গৃহবন্দি করা হয়েছে। বারবার বিক্ষোভ করে আইন ভঙ্গ করার অভিযোগে আদালত তাকে ৩০ দিন প্রশাসনিক আটকাদেশের রায় দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

নাভালনির বিক্ষোভের ডাকে সাড়া দিয়ে মস্কো ও বেশ কয়েকটি রুশ শহরে কয়েক হাজার মানুষ রাস্তায় নামেন। সোমবার রাজধানী মস্কোতে দুর্নীতিবিরোধী মিছিল ও সমাবেশ করার সময় ৮২৫ জন বিক্ষোভকারীকে আটক করা হয় বলে মানবাধিকার সংগঠন ওভিডি ইনফো জানিয়েছে। মস্কোর বিক্ষোভে প্রায় পাঁচ হাজার মানুষ জড়ো হয়েছিলেন বলে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে।

সেন্ট পিটার্সবার্গের বিক্ষোভে সাড়ে তিন হাজার মানুষ যুক্ত হয়েছিলেন বলে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। সেখানে আটক করা হয় আরও ৫০০ জনকে।

এর আগে সকালে মস্কোতে নিজ বাসায় নাভালনিকে আটক করে পুলিশ। পরে মস্কোর এক আদালত ৪১ বছর বয়সী এ বিরোধী দলীয় নেতাকে ৩০ দিন প্রশাসনিক হেফাজতে রাখার আদেশ দেন। নাভালনি টুইটারে তার অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে এ আটকাদেশের কথা নিশ্চিত করেছেন।

পুতিনের সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে সরকারবিরোধী আন্দোলন চালিয়ে যাচ্ছেন নাভালনি। আগামী বছর রুশ প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারেন তিনি।

/এসএ/