আংশিক নিয়ন্ত্রণে লন্ডনের টাওয়ার ব্লকের আগুন

গ্রেনফেল টাওয়ার

লন্ডনে গ্রেনফেল টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন দমকল কর্মীরা। পুরোপুরি নিয়ন্ত্রণে না এলেও এখন আর ভবন ধসের আশঙ্কা নেই। বৃহস্পতিবার লন্ডন ফায়ার ব্রিগেডের বরাতে এই তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার মধ্যরাতে ২৪ তলা ভবনে আগুন লাগে। এখন পর্যন্ত ১২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত ভবনটি থেকে ৬৫জন মানুষকে উদ্ধার করা হয়েছে।

লন্ডন ফায়ার ব্রিগেডের সহকারী কমিশনার স্টিভ অ্যাপ্টার জানান, ভবনটির কিছু অংশে পৌঁছানো কঠিন হওয়ায় এখনও আগুন জ্বলছে। তবে প্রায় পুরো ভবনটিতে তল্লাশি চালানো হয়েছে। এক বিবৃতিতে লন্ডন ফায়ার ব্রিগেড জানায়, ‘আমাদের কর্মীরা এখনও গ্রেনফেল টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। একই সঙ্গে উদ্ধার অভিযান চালাচ্ছে আমাদের বিশেষজ্ঞরা। উদ্ধারকর্মী ও ইঞ্জিনিয়াররা ভবনটি পরীক্ষা করে দেখেছেন। এখন আর ধসে পড়ান কোনও আশঙ্কা নেই।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে অগ্নিকাণ্ডের যথাযথ তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন। ভবনের অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন লন্ডনের মেয়র সাদিক খান। 

/এমএইচ