সিরিয়ায় মার্কিন মোবাইল রকেট লঞ্চার মোতায়েন

ট্রাকের ওপর বসানো হাইমারস সিস্টেমসিরিয়ার দক্ষিণাঞ্চলের আত-তানাফ মার্কিন সামরিক ঘাঁটির নিরাপত্তায় মোবাইল রকেট লঞ্চার মোতায়েনের কথা বৃহস্পতিবার নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এ খবর জানিয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ওই সামরিক ঘাঁটির আশেপাশে কয়েকটি হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হাইমারস) মোতায়েন করা হয়েছে। তবে ঠিক কতগুলো মোবাইল রকেট লঞ্চার সেখানে মোতায়েন করা হয়েছে না তারা জানাননি।

আত-তানাফের মার্কিন ঘাঁটির নিকটবর্তী এলাকায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার ‘সংঘাতমুক্ত এলাকা’ ঘোষণার পর একে হুমকি হিসেবে গণ্য করে মোবাইল রকেট লঞ্চার মোতায়েন করেছে মার্কিন বাহিনী। এই পদক্ষেপের সমালোচনা করেছে রাশিয়া। তাদের ধারণা, সিরীয় বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করার জন্যই হাইমারস মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘কোনও সার্বভৌম দেশে যে কোনও বিদেশি সমরাস্ত্র মোতায়েন করার ক্ষেত্রে সে দেশের সরকারের অনুমতি নেওয়া আবশ্যক। কিন্তু মার্কিন কর্তৃপক্ষ তা করেনি। জর্দান সীমান্তে আইএসের বিরুদ্ধে লড়াই করা সিরিয়ার সরকারি বাহিনীর ওপর মার্কিন নেতৃত্বাধীন জোট ক্রমাগত হামলা চালিয়ে আসছে।’

উল্লেখ্য, এর আগেও ইরাক ও সিরিয়ায় হাইমারস মোতায়েন করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) হামলা চালিয়েছে মার্কিন বাহিনী।

হাইমারস সিস্টেমে ট্রাকে বসানো থাকে ছয়টি ক্ষেপণাস্ত্র, যা একসঙ্গে ৭০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। অথবা একটি ক্ষেপণাস্ত্র ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতেও আঘাত হানতে পারে।

/এসএ/বিএ/