লন্ডনে আগুন: এখন পর্যন্ত যা জানা গেছে

PAY-MAIN-Grenfell-tower-block

পশ্চিম লন্ডনে গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৭জন। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।  টানা ৩৬ ঘণ্টারও বেশি সময় ধরে পুড়তে থাকা ভবনটি ধসে না পড়লেও ছারখার হয়ে গেছে। সেখান থেকে জীবিত কাউকে উদ্ধারের আশা ছেড়ে দিয়েছে কর্তৃপক্ষ।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো শতাধিক মৃত্যুর আশঙ্কা প্রকাশ করেছে। ঝুঁকিপূর্ণ হওয়াতে এখনও পরিপূর্ণ উদ্ধার অভিযান চালানো যায়নি। তাই মরদেহের সঠিক সংখ্যাও নিরুপণ করা যায়নি।

ইতোমধ্যে এই ঘটনার তদন্ত শুরু করেছে স্কটল্যান্ড ইয়ার্ড। পুলিশ জানিয়েছে এখন পর্যন্ত ৬জন ব্যক্তির পরিচয় প্রাথমিকভাবে জানা গেছে। তবে তাদের ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি। আহতদের মধ্যে ৭৮ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে ১৮ জনের অবস্থা আশঙ্কাজনক।

কর্তৃপক্ষ জানায়, স্ট্রাকচারাল সার্ভেয়ার ও আরবান উদ্ধার বিশেষজ্ঞরা বৃহস্পতিবার ভবনটি পরীক্ষা করে দেখবেন। তারা নিরাপদ ঘোষণা করার পর উদ্ধার অভিযান চালানো হবে।

দাতব্য সংস্থাগুলো তাদের সাহায্যে এগিয়ে এসেছে। তাদেরকে কাপড়, খাবারসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র দিয়ে সাহায্য করছেন সাধারণ মানুষ। তবে এখন তাদেরকে এই সাহায্য দেওয়া বন্ধ করতে বলা হয়েছে, বরং অর্থ সহায়তায় উৎসাহিত করা হচ্ছে তাদের।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এই ঘটনার সমালোচনা করেছেন। তবে এখনও ক্ষতিগ্রস্তদের দেখতে যাননি তিনি। জরুরি সার্ভিস থেকে জবাব চেয়েছেন মে। লেবার পার্টির নেতা জেরেমি করবিন পরামর্শ দিয়েছেন কেনিংস্টোন ও চেলসির এলাকার খালি বাড়িগুলো অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্দ করতে।

বুধবার রাতে পশ্চিম লন্ডনের গ্রেনফেল টাওয়ারে আগুন লাগে। রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের সূত্রপাত হয় বলে ধারণা করা হচ্ছে। আগুনের তাণ্ডবে ভবনটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।  গ্রেনফেল টাওয়ার পরিচালনাকারী সংস্থার পরিচালনায় অন্যান্য ভবনের বাসিন্দারা নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

/এমএইচ/