রুশ বিমান হামলায় নিহত আইএস নেতা বাগদাদি!

_96513416_mediaitem96513414

রুশ বিমান হামলায় আইএস নেতা আবু বকর আল বাগদাদি মারা গেছেন বলে ধারণা করছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে তারা জানায়, ২৮ মে’র ওই হামলার বাগদাদির নিহত হওয়ার তথ্য রয়েছে তাদের কাছে ‘শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ২৮ মে সিরিয়ার রাক্কায় আইএসের  এক কাউন্সিলে বিমান হামলা চালায় রাশিয়া। সেই হামলায় ৩০০ জন আইএস সেনা হত্যার দাবি করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের ধারণা এই হামলায় বাগদাদিও মারা যেতে পারেন।

তবে নিশ্চিত করে এখনও কিছু বলা হয়নি। কারণ এর আগেও কয়েকবার বাগদাদির মৃত্যুর খবর পাওয়া গিয়েছিলো। অবশ্য এবারই প্রথম রাশিয়ার এমনটা দাবি করেছে। এর আগে সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছিলো মার্কিন বিমান হামলায় নিহত কিংবা গুরুতর আহত হয়েছিলেন তিনি।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, রাক্কার ওই বৈঠকে ৩০ আইএস কমান্ডার ও ৩০০ জন সেনা উপস্থিত ছিলো।   বিবৃতিতে বলা হয়, কয়েকটি সূত্র মতে আমরা জানতে পেরেছি ওই বৈঠকে আবু বরক আল বাগদাদি উপস্থিত ছিলেন এবং বিমান হামলায় তিনি নিহত হন।’

মার্কিন নেতৃত্বাধীন জোটের মুখপাত্র কর্নেল জন ডোরিয়ান বলেন, ‍বাগদাদির মৃত্যুর ব্যাপারে কিছু জানে না ‍যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি সিরিয়ার সরকারও।

/এমএইচ/