বিমানে নারীদের আসন বদলাতে পারবে না ইসরায়েলি এয়ারলাইন

nonameহলোকাস্ট থেকে বেঁচে যাওয়া এক ইহুদি রিনি রাবিনোউইটজ। সম্প্রতি ইসরায়েলের সাংস্কৃতিক লড়াইয়ে অংশ নিয়ে এক অনন্য ভূমিকা পালন করেছেন তিনি। ধর্মীয় কারণে বিমানে বিদ্যমান বৈষম্যের বিষয়টি সামনে তুলে ধরেছেন সাবেক এ আইনজীবী। বিশেষ করে যেসব পুরুষ ধর্মীয় কারণে বিমানে তাদের পাশের আসনে থাকা নারীদের সঙ্গে পাশাপাশি বসতে অস্বীকৃতি জানান এবং সিট বদলে দেওয়ার দাবি তোলেন তাদের বিরুদ্ধে সরব রিনি। বিষয়টি নিয়ে ইসরায়েলের রাষ্ট্রীয় বিমান সংস্থা এল আল-এর বিরুদ্ধে লিঙ্গ বৈষম্যের অভিযোগ আনেন রিনি। শেষ পর্যন্ত তার অভিযোগের ভিত্তিতে ধর্মীয় কারণে বিমানে নারীদের আসন না বদলানোর সিদ্ধান্ত দেন আদালত।

২২ জুন ২০১৭ বৃহস্পতিবার এ রায় দেন আদালত। রায় অনুযায়ী, এখন আর ধর্মীয় কারণে নারী যাত্রীদের তাদের আসন বদলের অনুরোধ করতে পারবেন না বিমানকর্মীরা।

সাধারণত আল্ট্রা অর্থোডক্স ইহুদিরা বিমানে নারীদের পাশের আসনে বসতে অস্বীকৃতি জানিয়ে থাকে। এ ধরনের অস্বীকৃতির ফলে বিমান সংস্থাগুলোর ফ্লাইটেও বিলম্বের ঘটনা ঘটে। তবে আদালতের সিদ্ধান্তের ফলে এখন থেকে তাদের এ ধরনের অনুরোধের আর কোনও কার্যকারিতা থাকছে না।

বিচারক ডানা চোহেন লেকাস কিছু পুরুষ যাত্রীদের এমন অবস্থানকে বৈষম্যমূলক হিসেবে আখ্যায়িত করেছেন।

রায়ে বলা হয়েছে, কোনও পরিস্থিতিতেই বিমানের কোনও ক্রু কোনও যাত্রীকে তার নির্ধারিত আসন পরিবর্তনের সুপারিশ করতে পারবেন না; যেখানে পাশের যাত্রী বিপরীত লিঙ্গের কারও পাশে বসতে অস্বীকৃতি জানান। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এমপি/