এবার মসজিদে জঙ্গি হামলার প্রচেষ্টা নস্যাতের দাবি ইরানের

6e773c2f280a44bf8b6a33fd8fb77fdd_18

কাবাঘরে হামলা প্রচেষ্টা নস্যাতের সৌদি দাবির একদিনের মাথায় এবার ইরান দাবি করেছে, মসজিদে জঙ্গি হামলার প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে তারা। তেহরানের দাবি, শনিবার কয়েকজন আইএস সদস্যকে গ্রেফতারের মধ্য দিয়ে মসজিদে জঙ্গি হামলার চেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। দেশটির গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয় জানায়, নিরাপত্তা বাহিনী আইএসের একটি গ্রুপকে গ্রেফতার করেছে যারা ধর্মীয় স্থানগুলোতে হামলার পরিকল্পনা করছিলো। রবিবার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল ইরদিবের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এসব কথা জানায়।

প্রতিবেদনে বলা হয়, মসজিদে হামলার পরিকল্পনাকারী একটি গ্রুপকে বিস্ফোরক ও আত্মঘাতী হামলার সরঞ্জামাদিসহ গ্রেফতার করেছে পুলিশ। তবে কতজনকে গ্রেফতার করা হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি। জানানো হয়নি অভিযানের স্থান নিয়েও। পুলিশ সেসময় তিনটি অ্যাসাল্ট রাইফেল, একটি সাইলেন্সারসহ মেশিন গান, তিনটি সুইসাইড বেল্ট ও বোমা তৈরির সরঞ্জামাদি উদ্ধার করে। এছাড়া নাইটভিশন গগল ও রিমোটকন্ট্রোল বোমাসহ কয়েক রাউন্ড গুলিও পায় পুলিশ।

কয়েকদিন আগেই ইরানের রেভ্যুলোশনারি গার্ড সিরিয়ায় আইএসের ঘাটি লক্ষ্য করে মিসাইল ছুঁড়েছিলো। চলতি মাসের প্রথমেই তেহরানে দুটি হামলা চালায় আইএস। এরপরই ইরান আইএসের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযান চালায়। 

ইরানের জঙ্গি প্রচেষ্টা নস্যাতের দাবির একদিন আগে সৌদি আরবও দাবি করেছিল, ইসলাম ধর্মে বিশ্বাসী মুসলিম সম্প্রদায়ের পবিত্রতম স্থাপনা কাবা শরিফে আত্মঘাতী হামলার পরিকল্পনা করেছিল আত্মঘাতী জঙ্গিরা। ওই হামলার পরিকল্পনা রুখে দেওয়ার দাবি করেছে তারা। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, কাবা শরিফের চারপাশ ঘিরে রয়েছে সেখানকার মসজিদুল হারাম। আরব নিউজ বলছে, শুক্রবার মসজিদ এলাকার দুটি ভবনসহ মোট তিনটি এলাকায় নিরাপত্তা রক্ষীরা অভিযান চালায়। বিবিসির প্রতিবেদনে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র উল্লেখ করে বলা হয়েছে, ভবনে নিরাপত্তা বাহিনীর অভিযানের মধ্যেই একজন আত্মঘাতী জঙ্গি বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়।

সৌদি নিরাপত্তা বাহিনীর সদস্যরা শনিবার জানায়, আল হারাম মসজিদ এলাকার যে দুটি ভবনে জঙ্গিরা অবস্থান নিয়েছিল সেগুলো আসিলাহ ও আজইয়াদ আল-মাসাফি এলাকায় অবস্থিত। এর একটিতে এক আত্মঘাতি জঙ্গিকে চারপাশ থেকে ঘিরে ফেলার পর সে পুলিশের দিকে গুলি চালায়। পুলিশ পাল্টা গুলি চালানোর পর ওই জঙ্গি আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিলে ভবনটি ধসে পড়ে। এতে পাঁচ নিরাপত্তারক্ষীসহ ১১ জন আহত হয়।

 /এমএইচ/বিএ/