করবিনের ঈদ শুভেচ্ছা: গ্রেনফেল অগ্নিকাণ্ডে মুসলিমদের অবদান স্মরণ (ভিডিও)



যুক্তরাজ্যসহ বিশ্ববাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন লেবার পার্টির শীর্ষ নেতা জেরেমি করবিন। নিজের ফেসবুক পাতায় দেওয়া এক ভিডিও পোস্টে তিনি মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে শুভেচ্চা জানান। টুইটারেও সেই ভিডিওটি পোস্ট করেন করবিন। শুভেচ্ছা বার্তায় গ্রেনফেল অগ্নিকাণ্ডে মুসলিমদের অবদান স্মরণ করেন জেরেমি। 
জেরেমি করবিন

নির্বাচনকালিন ৩ মাসে তিনটি জঙ্গি হামলার শিকার হয় যুক্তরাজ্য। নির্বাচনের পরে গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ড আর ফিনসবাড়ি মসজিদে হামলা হয়। ভিডিওতে জেরেমি করবিন সাম্প্রতিক সব জঙ্গি হামলা এবং সেই অগ্নিকাণ্ডের প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, অস্থির এক সময়ে যুক্তরাজ্যের মুসলিমরা ঈদ উদযাপন করছেন।    

গত ১৪ জুন রাত ১টা ১৫ মিনিটের দিকে পশ্চিম লন্ডনের গ্রেনফেল টাওয়ারে আগুন লাগে। নিখোঁজদের বেঁচে থাকার সম্ভাবনা ছেড়ে দিয়ে এ ঘটনায় অন্তত ৭৯ জনের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। ত্রুটিপূর্ণ একটি ফ্রিজ থেকে যে আগুনের সূত্রপাত হয়েছে তা প্রাথমিকভাবেই ধারণা করা হয়েছিল। 

শুভেচ্ছা বার্তায় করবিন বলেন, সেই অগ্নিকাণ্ডের উদ্ধার তৎপরতায় মুসলিম সম্প্রদায়ের মানুষ বীরত্বের সঙ্গে বহু মানুষের জীবনরক্ষা করেন। উল্লেখ্য, ওইদিনে রমজানের সেহরি খেতে মাঝরাতে জেগে ওঠার কারণে বহু বহু মানুষের প্রাণরক্ষায় সক্ষম হন।

১৮ জুন স্থানীয় সময় রবিবার দিনগত রাত ১২টা ২০ মিনিটে  যুক্তরাজ্যের ফিনসবারি পার্কে মসজিদ থেকে তারাবির নামাজ শেষে বের হয়ে আসা মুসলিমটের টার্গেট করা হয়।সে সময়  একটি ভ্যান ‘ইচ্ছাকৃতভাবে’ মুসল্লিদের ধাক্কা দেয়। ওই মুসল্লিদের অনেকে তারাবির নামাজ শেষে বের হচ্ছিলেন। ওই ঘটনায় ১ জন নিহত হন।

করবিন তার শুভেচ্ছা বার্তায় সে প্রসঙ্গ উল্লেখ করেন। ঐক্যবদ্ধ যুক্তরাজ্যের পক্ষে নিজের অবস্থান পুনর্ব্যক্ত করেন। সব বিশ্বাসের মানুষের জন্য যুক্তরাজ্যবাসীকে দরজা খুলে দেওয়ার আহ্বান জানান ইতিহাসের জনপ্রিয়তম এই লেবার নেতা।
ভিডিও:

 

নির্বাচন পূর্ববর্তী ৩ মাসে ৩টি হামলা হয় লন্ডনে। ২২ মার্চ ব্রিটিশ পালামেন্টের বাইরে হামলাকারী খালিদ মাসুদ ওয়েস্টমিন্সটার ব্রিজে পদচারীদের গাড়ি চাপা দেয়। পরে পার্লামেন্টের নিরাপত্তারক্ষীর ওপর ছুরি হামলা চালান। ওই ঘটনায় এক পুলিশ সদস্যসহ নিহত হয়েছিলেন ৫ জন । পরের দুইটি হামলা হয় ১২ দিনের ব্যবধানে। ২২ মে রাত ১০টা ৩৫ মিনিটে ম্যানচেস্টারে আক্রান্ত হয় মার্কিন সঙ্গীতশিল্পী আরিয়ানা গ্র্যান্ডের কনসার্ট। হামলায় হামলাকারীসহ ২৩ জন নিহত এবং ১১৬ জন আহত হন। ১২ দিনের ব্যবধানে ৩ জুন রাত ১০টা ৮ মিনিটেলন্ডন ব্রিজে একটি গাড়ি কয়েকজন পথচারীকে চাপা দেয়। গাড়িটি পরে বোরো মার্কেটে যায়। সন্দেহভাজন ব্যক্তিরা সেখানে বেশ কয়েকজন মানুষকে ছুরিকাঘাত করে। এ ঘটনায় ১০ জন নিহত হন।

/বিএ/