আবারও কাতারবিরোধী পদক্ষেপের সমালোচনায় এরদোয়ান

জি-টোয়েন্টি সম্মেলনেও কাতারবিরোধী পদক্ষেপের বিপক্ষে সোচ্চার হলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। মধ্যপ্রাচ্যের চলমান সংকটকালের শুরু থেকেই কাতারের পক্ষে অবস্থান নিয়েছে তুরস্ক। প্রেসিডেন্ট এরদোয়ান গত ক’দিনে একাধিকবার সৌদি জোট আরোপিত নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন।

এরদোয়ান

 

শনিবার জার্মানির হ্যামবার্গে জি-২০ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে আবারও কাতার প্রশ্নে সোচ্চার হন এরদোয়ান।

গত ৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনর অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর সহ কয়েকটি দেশ। সম্পর্ক পুনর্গঠনে কাতারেক ১৩টি শর্তও বেঁধে দেয় সৌদি জোট।  এরমধ্যে তুরস্কের একটি সামরিক বিমান ঘাঁটি বন্ধের দাবিও রয়েছে।

এসব শর্তে বরাবরই ক্ষোভ প্রকাশ করে কাতারের পক্ষে অবস্থান নেয় তুরস্ক।  জি-২০ সম্মেলনে আবারও সেই অবস্থান পুনর্ব্যক্ত করলেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে চলমান কূটনৈতিক সংকট সমাধান প্রয়োজন। এজন্য সব পক্ষকেই আলোচনায় বসা জরুরি। এই অঞ্চলে শান্তির জন্য সংশ্লিষ্ট দেশগুলোর একটি সমঝোতায় পৌঁছাতে হবে।

সৌদি জোটের শর্তের প্রেক্ষিতে কাতারের জবাবের পরে দোহার অবস্থানকে নেতিবাচক উল্লেখ করে চলমান অর্থনৈতিক ও রাজনৈতিক নিষেধাজ্ঞা অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে ওই আঞ্চলিক জোট। 

সূত্র: আল-জাজিরা

/এমএইচ/বিএ/