বিবিসি-কে কাতারের 'পাশে দাঁড়ানো'র কারণ জানালেন এরদোয়ান

মধ্যপ্রাচ্যজুড়ে মুসলিম কর্তৃক মুসলিমদের যে হত্যাকাণ্ড ঘটছে তুরস্কের কাছে তা অপ্রত্যাশিত; দাবি করেছেন দেশটির সর্বাত্মক-কর্তৃত্ববাদী প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান। কাতার প্রশ্নে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন, মুসলিমদের মধ্যকার পারস্পরিক সংঘাত দেখতে দেখতে ক্লান্ত তিনি। আর সেই সংঘাত নিরসনেই কাতারের পাশে দাঁড়িয়েছে তার দেশ।বিবিসির সঙ্গের সাক্ষাৎকারে এরদোয়ান


কাতারের পাশে দাঁড়ানোর পক্ষে তুরস্কের অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে এরদোয়ান বিবিসিকে বলেন, ‘ইয়েমেনে যা হচ্ছে সেটা আমরা দেখতে চাই না... ফিলিস্তিন এবং লিবিয়াতে যা ঘটছে সেটা আমরা দেখতে চাই না। সিরিয়াতে কী ঘটছে সেটা সবাই জানে। ইরাকে কী হচ্ছে সেটা সবার কাছে পরিষ্কার। এসব ঘটনার মূল্য দিতে হচ্ছে তুরস্ককে। আমরা এসব চাই না।’ সেজন্যই তুরস্ক কাতারের পাশে দাঁড়িয়েছে বলে তিনি উল্লেখ করেন।

কাতারের ওপর অবরোধ প্রত্যাহারের জন্য সৌদি নেতৃত্বাধীন দেশগুলো যেসব শর্ত দিয়েছে তার অন্যতম হচ্ছে কাতার থেকে তুরস্কের সেনা ঘাঁটি প্রত্যাহার করা। তবে তুরস্ক উল্টো কাতারে আরও সৈন্য পাঠিয়েছে। এতে চলমান অস্থিরতা প্রকট হতে পারে কিনা, এমন প্রশ্নের জবাবে এরদোয়ান পশ্চিমা দেশগুলোর ভূমিকাকে দায়ী করেন।  বলেন, "দেখুন, আপনি আমাকে কেন এ প্রশ্ন করছেন। আপনি এ প্রশ্ন যুক্তরাষ্ট্রকে কেন করছেন না? আপনি এ প্রশ্ন ফ্রান্সকে কেন করছেন না? আপনি এ প্রশ্ন ইংল্যান্ডকে কেন করছেন না?"

তুরস্কের প্রেসিডেন্ট দাবি করেন, তার দেশ কোনও দ্বন্দ্বের অংশ হতে চায় না। উপসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষার জন্য আলোচনাকে গুরুত্ব দিতে চায়। এরদোয়ানের দাবি, তুরস্ক দ্রুত একটি সমাধানে পৌঁছাতে চায়।

/বিএ/