সৌদি আরবে অগ্নিকাণ্ডের ঘটনায় বাংলাদেশিসহ ১১ অভিবাসী নিহত

সৌদি আরবে বুধবার আগুনের ধোঁয়ায় শ্বাসরোধে ১১ অভিবাসী শ্রমিক নিহত হয়েছেন। জানালাবিহীন একটি বাড়িতে আগুন লাগার পর তারা প্রাণ হারান। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৬ জন। হতাহতের শিকার ব্যক্তিরা সবাই বাংলাদেশ ও ভারতের নাগরিক। সৌদি গেজেট-এর এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে। তারা জানিয়েছে, আহত ছয়জন শ্রমিকের মধ্যে ৪ জন ভারতীয়।
সৌদি আরবে আগুন

আগুনের প্রাথমিক কারণ হিসেবে শর্ট সার্কিটকে দায়ী করা হচ্ছে। ঘটনার বিস্তারিত জানতে বেসামরিক প্রতিরক্ষা বিভাগের পরিচালক গাজী আল ঘামদির সঙ্গে দেখা করেন সৌদি আমীর।

দেশটির দক্ষিণে নাজরান প্রদেশের ফায়ার সার্ভিস এক টুইট বার্তায় বলেছে, ‘দমকল বাহিনীর সদস্যরা জানালাবিহীন এমন একটি ঘরের আগুন নিভিয়েছে। ওই ঘরে বায়ু চলাচলের ব্যবস্থা নেই। এতে ১১ জন মারা গেছেন।’ দেশটির সিভিল ডিফেন্স মুখপাত্র ক্যাপ্টেন আব্দুল্লাহ আল-ফারিকে উদ্ধৃত করে সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, 'দমকল কর্মীরা জানালাবিহীন ওই বাড়ির আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। কিন্তু ততক্ষণে শ্বাসরোধে ১১ জন প্রাণ হারিয়েছেন। ওই শ্রমিকরা ফয়সালিয়া বিভাগের স্বর্ণের বাজারের কাছাকাছি একটি নির্মাণ প্রতিষ্ঠানে কাজ করতেন।

সৌদি সরকার এক বিবৃতিতে জানিয়েছে, নাজরানের আমির প্রিন্স জালাউই বিন আব্দুল আজিজ এই ঘটনা তদন্তে সিভিল ডিফেন্স, মিউনিসিপাল, শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠন করেছেন। এই কমিটি সরকারি তত্ত্বাবধানে তদন্ত কাজ চালিয়ে যাবে।

২০১৫ সালে সর্বশেষ সৌদি আরব সরকারের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে নয় লাখ বিদেশি কাজ করেন। এঁদের বেশির ভাগই দক্ষিণ এশিয়ার।

/এমএইচ/বিএ/