আটক মার্কিনিদের মুক্তির দাবিতে ইরানকে ট্রাম্পের হুমকি

অবিলম্বে ইরানের কারাগারে আটক সব মার্কিন নাগরিকের মুক্তি দাবি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যথায় তেহরানকে ভয়াবহ পরিণতি বরণ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। শুক্রবার হোয়াইট হাউসের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ হুঁশিয়ারি উচ্চারিত হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা খবরটি নিশ্চত করেছে।ডোনাল্ড ট্রাম্প

সম্প্রতি গুপ্তচরবৃত্তির দায়ে শিই ওয়াং নামের চীনা বংশোদ্ভূত মার্কিন নাগরিক শিই ওয়াং কে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে তেহরান। একইদিনে মার্কিন পররাষ্ট্র দফতরের বিবৃতিতে বলা হয়, ‘অবিলম্বে ইরানে অন্যায়ভাবে আটক থাকা মার্কিন নাগরিকের মুক্তি দাবি করছি যেন তিনি স্বজনদের কাছে ফিরতে পারেন।’ এবার হোয়াইট হাউসের বিবৃতিতেও তার মুক্তি দাবি করা হয়েছে। তার পাশাশাশি ওই বিবৃতিতে ১০ বছর ধরে ইরানের কারাগারে আটক রবার্ট লেভিনসনকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানোর আহ্বান জানানো হয়। এছাড়া, ওবামা প্রশাসনের সময় আটক সিয়ামাক ও বাকের নামাযিসহ ইরানে আটক সমস্ত মার্কিন নাগরিকের মুক্তি দাবি করা হয় বিবৃতিতে।

যুক্তরাষ্ট্রের দাবি, মার্কিন ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই’র সাবেক এজেন্ট লেভিনসন ইরানের দক্ষিণাঞ্চলীয় কিশ দ্বীপ থেকে ২০০৭ সালে নিখোঁজ হয়েছিলেন। তবে ইরান বলছে, এ ধরনের কোনো ব্যক্তি তেহরানের হাতে আটক নেই বরং তার ভাগ্যে কী হয়েছে সে বিষয়ে খোঁজখবর নিয়ে সহযোগিতা করতে রাজি আছে ইরান। মার্কিন সরকার লেভিনসনের বিষয়ে তথ্য দেয়ার জন্য ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে।

উল্লেখ্য যুক্তরাষ্ট্রের দাবি অনুযায়ী লেভিনসন বেসরকারিখাতে গোয়েন্দাবৃত্তিতে নিযুক্ত ছিলেন। তবে ২০১৩ সালে তার পরিবার থেকে বলা হয়- লেভিনসন সিআইএ’র গুপ্তরচর ছিলেন।

/বিএ/