আল-আকসা ছিনিয়ে নিতে চায় ইসরায়েল: এরদোয়ান

 

মুসলিমদের কাছ থেকে আল-আকসা মসজিদ ইসরায়েল কেড়ে নিতে চায় বলে মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। বুধবার দেশটির রাজধানী আঙ্কারায় জাস্টিস এন্ড ডেভেলপমন্ট পার্টির সঙ্গে এক বৈঠকের পর একথা বলেন তনি।

এরদোয়ান ও আব্বাস

তিনি বলেন, আল-আকসায় নামাজ পড়তে যাওয়া মুসলিমদের সন্ত্রাসী বলে চিহ্নিত করা কোনওভাবেই মেনে নেওয়া যায় না।

চলতি সপ্তাহেই আল-আকসায় মেটাল ডিটেক্টর স্থাপন করে ইসরায়েল। এছাড়া জুমার নামাজে ৫০ বছরের কম কাউকে মসজিদে প্রবেশে বাধা দেয় তারা। ইসরায়েলের এমন পদক্ষেপের প্রতিবাদে ফুঁসে উঠে ফিলিস্তিনিরা। রাস্তায় দাড়িয়ে নামাজ আদায় করে। বিক্ষোভ ছড়িয়ে পড়ে পশ্চিম তীর পর্যন্ত।

এরদোয়ান বলেন, ‘সবাই জানে ইসরায়েল শুধু নিরাপত্তার স্বার্থে এই পদক্ষেপ নেয়নি। তারা মুসলিমদের কাছ থেকে আল-আকসা ছিনিয়ে নিতে চায়।’ বিশ্ব মুসলিম সস্প্রদায়কে আল-আকসা রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘আমি সকল মুসলিমদের বলতে চাই যাদের সুযোগ আছে তারা জেরুজালেমে আসুন। সবাই মিলে এর রক্ষা করতে হবে।’

আল-আকসা রক্ষায় ডাক দিয়েছিলেন এক সৌদি প্রিন্সও। এছাড়া ফিলিস্তিনি মুসলিমদের সমর্থন জানায় সুদান, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেয়শিয়ার মুসলিমরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা মোতায়েন করে ইসরায়েল। পুলিশের সঙ্গে সংঘর্ষ ঘটে। পরিস্থিতি শান্ত করতে আহ্বান জানায় জাতিসংঘ ও পোপসহ বিশ্বনেতারা। পরে মসজিদ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয় ইসরায়েল।

সূত্র: মিডল ইস্ট মনিটর

/এমএইচ/