নাইজেরিয়ায় তেল অনুসন্ধানকারীদের বহরে বোকো হারামের হামলা, নিহত ৫০

নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলে একটি তেল অনুসন্ধানকারী দলের ওপর জঙ্গি গোষ্ঠী বোকো হারামের অতর্কিত হামলায় ৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি মৃতের এ সংখ্যা নিশ্চিত করেছে। একইসঙ্গে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অবশ্য, নাইজেরিয়ার সেনাবাহিনী বুধবার দাবি করেছে এ হামলায় নিহতের সংখ্যা ১০।

২০০৯ সাল থেকে বোকো হারামকে মোকাবিলায় হিমশিম খাচ্ছে নাইজেরিয়া
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মঙ্গলবার বর্নো রাজ্যের মাগুমেরি এলাকায় নাইজেরিয়ান ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশন (এনএনপিসি)-এর বিশেষজ্ঞদের একটি বহরে হামলা চালানো হয়। গত কয়েক মাসে বোকো হারামের চালানো হামলাগুলোর মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ছিল বলে উল্লেখ করেছে আল জাজিরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, হামলার ঘটনাটি ঘটে যখন মাইদুগুরি বিশ্ববিদ্যালয়ের তেল অনুসন্ধানকারী দলটি শহরে ফিরে আসছিল। মাইদুগুরি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, মূল অনুসন্ধানকারী দলের অন্তত ৫জন নিহত হয়েছে এই হামলায়। যাদের মধ্যে ২জন বিশেষজ্ঞ এবং একজন গাড়ির চালক রয়েছে। বাকিরা সবাই সেনাসদস্য এবং স্বেচ্ছাসেবক।

এখনও দলটির অনেকেই নিখোঁজ বলে দাবি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিবিসির সূত্রমতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। কেননা এখনো আরো মৃতদেহের সন্ধান পাওয়া যাচ্ছে।

দীর্ঘদিন ধরে নাইজেরিয়া সরকার নিষিদ্ধ ঘোষিত বোকো হারাম গোষ্ঠীর বিরুদ্ধে সেনা তৎপরতা চালিয়ে আসছে। ২০০৯ সালে বোকো হারাম দেশটির সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার পর থেকে বিভিন্ন সংঘাতে এ পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত এবং লাখ লাখ মানুষ ঘরহারা হয়েছে।

/এফইউ/