নেতানিয়াহুর কাছে বিচার দাবি জর্ডানের বাদশার



জর্ডানের ইসরায়েলি দূতাবাসের নিরাপত্তা রক্ষীর গুলিতে দেশটির দুই নাগরিক নিহত হওয়ার ঘটনায় বিচার দাবি করেছেন বাদশা আব্দুল্লাহ। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে তিনি যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। শুক্রবার মধ্যপ্রাচ্য পর্যবেক্ষণের ব্রিটিশ সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এর এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

জর্ডান বাদশা আব্দুল্লাহ
বাদশা বলেন, দুই দেশের কূটনৈতিক সম্পর্ক ঝুঁকির মধ্যে রয়েছে। ওই নিরাপত্তা রক্ষীর অবশ্যই বিচার করতে হবে। আমরা চাই ইসরায়েলি প্রধানমন্ত্রী তার প্রতিশ্রুতি অনুযায়ী সব ব্যবস্থা নিবেন।
গত শনিবার মধ্যরাতে রাজধানী আম্মান-এ দূতাবাসের নিরাপত্তা রক্ষীর গুলিতে নিহত ১৭ বছরের দুই কিশোর। মোহাম্মেদ জাওয়াদেহ ও বাশার হামার নেহ নামের এই দুই কিশোর ডাক্তারি পড়ছিলেন। তারা দূতাবাসের একটি আবাসিক ভবনে বাসকরতেন। স্ক্রু ড্রাইভার দিয়ে দূতাবাসে হামলার অভিযোগে
ইসরায়েলি নিরাপত্তা রক্ষী তাদের গুলি করে হত্যা করে।
হত্যাকারী ইসরায়েলি সেনার ‘কূটনৈতিকদায়মুক্তি’ রয়েছে বলেদাবি করেছে ইসরায়েল। জর্ডান এই সেনাকে দেশত্যাগে অনুমতি না দিয়ে জিজ্ঞাসাবাদ করতে চাইলে ইসরায়েল প্রত্যাখ্যান করে।
জর্ডানের পুলিশ জানায়, নিহত ১৬ বছর বয়সী কিশোর একটি ফার্নিচার প্রতিষ্ঠানে কাজ করে এবং সেখানে অর্ডার নিয়ে গিয়েছিলো। ইসরায়েলি নিরাপত্তা রক্ষীর দাবি, আত্মরক্ষার্থে তিনি গুলি চালিয়েছেন। ওই তরুণ স্ক্রুডাইভার নিয়ে তার উপর হামলা চালিয়েছিলো।
কিন্তু ভবন মালিককে কেন হত্যা করা হয়েছে এই বিষয়ে স্পষ্ট কিছু বলতে পারেননি তিনি।
যে দুইটি আরব দেশের সঙ্গে ইসরায়েলের শান্তি চুক্তি রয়েছে তার মধ্যে জর্ডান অন্যতম। ইসরায়েলের প্রতি সচরাচর তাদের ক্ষুব্ধ হতে দেখা যায় না।
/এমএইচ/বিএ/