কাতারকে ইসলামপন্থীদের সমর্থন দেওয়া বন্ধ করতে হবে: আমিরাত

কাতারকে বিশ্বজুড়ে ইসলামপন্থীদের সমর্থন দেওয়া বন্ধ করার দাবি জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রভিত্তিক পিবিএস টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজ দেশের এমন দাবি পুনর্ব্যক্ত করেছেন ওয়াশিংটনে নিযুক্ত আমিরাতি রাষ্ট্রদূত ইউসেফ আল উতেইবা। ২৯ জুলাই শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিডল ইস্ট মনিটর।

ইউসেফ আল উতেইবা বলেন, দোহায় হামাস, মুসলিম ব্রাদারহুড ও তালিবান নেতাদের উপস্থিতি কাকতালীয় নয়। গত ১০ থেকে ১৫ বছর ধরে কাতার মুসলিম ব্রাদারহুড, হামাস ও তালিবানকে সমর্থন দিয়ে আসছে। সিরিয়া ও তুরস্কে তারা ইসলামপন্থীদের পৃষ্ঠপোষকতা করছে। এটা এ অঞ্চলে আমরা যা চাই তার বিপরীত।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত আমিরাতি রাষ্ট্রদূত বলেন, ‘আপনি যদি সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, জর্ডান, মিসর ও বাহরাইনকে প্রশ্ন করেন; আগামী ১০ বছরে তারা কেমন মধ্যপ্রাচ্য দেখতে চায়, সেক্ষেত্রে তারা কাতারের বিরোধীতা করবে। আমরা শক্তিশালী, স্থিতিশীল এবং সমৃদ্ধ ধর্মনিরপেক্ষ সরকার চাই।

তিনি বলেন, কাতার যদি তাদের ওপর অবরোধ আরোপকারী দেশগুলোর দাবি নাকচ করে দেয় তাহলে আমাদেরও এটা বলার অধিকার রয়েছে যে, তাদের সঙ্গে আমরা কোনও সম্পর্ক রাখতে চাই না।

এর আগে গত জুনে কাতারে থাকা মার্কিন বিমানঘাঁটি অন্যত্র সরিয়ে নেয়ার বিষয়টি বিবেচনার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান ইউসেফ আল উতেইবা।

/এমপি/