সেপ্টেম্বরে ঢাকা আসছেন সুষমা স্বরাজ

চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ সফরে আসছেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ। মাসের শুরুর দিকে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের বৈঠকে অংশ নিতে ঢাকা আসবেন তিনি। তবে এখনও তার সফরের দিনক্ষণ নির্ধারণ করা হয়নি। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার দুপুরে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে তার দপ্তরে বৈঠকের সময় এ কথা জানিয়েছেন। 

সুষমা স্বরাজ

সেপ্টেম্বরে ঢাকায় এলে তা হবে সুষমার দ্বিতীয় বাংলাদেশ সফর। এর আগে ২০১৪ সালের ২৫ জুন ঢাকা এসেছিলেন তিনি। কূটনৈতিক সূত্রকে উদ্ধৃত করে হিন্দুস্থান টাইমস জানিয়েছে, গত এপ্রিলে শেখ হাসিনার ভারত সফরের সময়কার সিদ্ধান্তগুলোর অগ্রগতি পর্যালোচনা করা হবে।
এর আগে ২০১৪ সালের ২০ সেপ্টেম্বর দিল্লিতে যৌথ পরামর্শক কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়েছিলো।  

শ্রিংলা জানান, ‘যেহেতু সামনে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন আছে, তাই এ মাসে সফরটি হবে না। সুবিধাজনক সময়ে সফর আয়োজনের চেষ্টা চলছে।’ এসময় নির্বাচন নিয়েও কথা বলেন তিনি। তিনি বলেন, গণতন্ত্র মানে অংশগ্রহণ। আমি নিশ্চিত নির্বাচন অংশগ্রহণমূলক হবে। কেউ গণতান্ত্রিক প্রক্রিয়ায় থাকতে চাইলে তাকে নির্বাচনে অংশ নিতে হবে। আর কেউ অংশ না নিলে সে এই প্রক্রিয়ায় থাকবে না ‘

/এমএইচ/বিএ/