একান্তে ট্রাম্পের সঙ্গে কথা বলতে চান মাদুরো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একান্তে কথা বলতে চান ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন তিনি। ভেনেজুয়েলার নবনির্বাচিত গণপরিষদের উদ্দেশে মাদুরো বলেন, আগামী মাসে অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ অধিবেশনের এক ফাঁকে তিনি ট্রাম্পের সঙ্গে একান্তে বৈঠক করতে চান। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত হোয়াইট হাউসের প্রতিক্রিয়া জানা যায়নি।
ট্রাম্প ও মাদুরো
বৃহস্পতিবার (১০ আগস্ট) নবনির্বাচিত গণপরিষদে তিন ঘণ্টা ধরে বক্তব্য দেন মাদুরো। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট বলেন, ‘তিনি (ট্রাম্প) যদি ভেনেজুয়েলার ব্যাপারে এতোটা আগ্রহী হন, তবে আমি [আলোচনায়] প্রস্তুত। ডোনাল্ড ট্রাম্প, আমি আমার হাত বাড়িয়ে রেখেছি।’
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের সঙ্গে বৈঠকের ব্যাপারে আগ্রহ প্রকাশ করলেও মাদুরো তার বক্তব্যের বাকি সময়গুলোতে যুক্তরাষ্ট্রবিরোধী অবস্থানই ব্যক্ত করেছেন। বরাবরের মতো যুক্তরাষ্ট্রকে সাম্রাজ্যবাদী আখ্যা দিয়ে তিনি অভিযোগ করেছেন, মার্কিন প্রশাসন তার সরকারকে উৎখাতের পরিকল্পনা করছে।
মাদুরো বলেন, ‘আমরা কখনও বিদেশি শক্তির কাছে আত্মসমর্পণ করব না।’ আমেরিকান আদালতের শরণাপন্ন হয়ে মার্কিন নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করবেন বলেও জানান মাদুরো।
প্রেসিডেন্ট মাদুরোর এক ডিক্রির আওতায় গত ৩০ জুলাই ভেনেজুয়েলাতে গণপরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সরকারবিরোধীদের নিয়ন্ত্রণে থাকা কংগ্রেস এ গণপরিষদের বিরোধিতা করেছে। পোপসহ আন্তর্জাতিক নেতাদের অনেকেও এ গণপরিষদের নিন্দা জানিয়েছেন। সমালোচকদের অভিযোগ, এ গণপরিষদের মধ্য দিয়ে মাদুরো তার ক্ষমতাকে বিস্তৃত করতে এবং বিরোধীদের কোনঠাসা করতে চাইছেন।
বৃহস্পতিবার গণপরিষদে দেওয়া ভাষণে মাদুরো দাবি করেন এ পরিষদ প্রেসিডেন্সিসহ সরকারের সকল শাখায় কর্তৃত্ব করতে পারবে। সংবিধান পুনর্লিখনের ক্ষেত্রে সমাজের সব ক্ষেত্রকে একত্রিত করার মধ্য দিয়ে এ পরিষদ শান্তি প্রতিষ্ঠা করবে বলেও দাবি করেন মাদুরো।
/এফইউ/বিএ/