সংঘর্ষের ঘটনায় মার্কিন রণতরীর দুই কর্মকর্তা বরখাস্ত

 

জাপান সাগরে পণ্যবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষে ডুবতে বসা মার্কিন যুদ্ধজাহাজের দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। গত জুনে ওই সংঘর্ষে সাত মার্কিন নৌসেনা নিহত হয়েছিলেন। শুক্রবার এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনী জানায়, তারা দুইজন কর্মকর্তা ও নাবিকদের বরখাস্ত করেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

e881f349ce851969c5279821de40c4a7-5944bad0287c3

প্রতিবেদনে বলা হয়, ওই দুর্ঘটনার বিষয়ে কয়েকটি তদন্ত চলছে। ২০০০ সালের পর এমন ভুলের জন্য প্রথমবারের মতো শাস্তি হলো নৌবাহিনী সদস্যদের।   

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এই সংঘর্ষ এড়ানোর সুযোগ ছিলো। কিন্তু নাবিকের অদক্ষতা ও অবহেলার কারণে এই ঘটনা ঘটে। যোগ্য নেতৃত্বের অভাবেই পণ্যবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষ হয়।’ কমান্ডার ব্রাইস বেনসনকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে কারণ তিনি নেতৃত্ব দেওয়ার আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছেন। কয়েকজন জুনিয়র কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত ১৭ জুন জাপান সাগরে মার্কিন যুদ্ধজাহাজের সঙ্গে ফিলিপাইনের একটি পণ্যবাহী জাহাজের সংঘর্ষে মার্কিন নৌবাহিনীর সাত সদস্য নিহত হন। দুই জাহাজের সংঘর্ষে আহত হন মার্কিন যুদ্ধজাহাজের কমান্ডিং অফিসার কমোডর ব্রাইস বেনসনসহ তিন নৌসেনা।

পণ্যবাহী জাহাজ এসিএক্স ক্রিস্টারেল ক্যাপ্টেন বলেন, তারা যুদ্ধজাহাজ ফিটজগার্লডকে সংঘর্ষের ১০ মিনিট আগেই ফ্ল্যাশ লাইট দিয়ে সতর্ক করেছিলেন। কিন্তু তারা কোনও সাড়া দেয়নি বা পথ পরিবর্তন করেনি বলে দাবি তার।

টোকিও উপকূলের এমন পরিষ্কার আবহাওয়ায় কিভাবে দুইটি জাহাজের সংঘর্ষ হলো বিষয়টি নিয়ে এখনও তদন্ত করছে যুক্তরাষ্ট্র ও জাপান। নাম প্রকাশ না করার শর্তে দুই নৌকর্মকর্তা জানান, ফিজেরাল্ড জাহাজের নাবিকদের ওই বিষয়টি সনাক্ত করা উচিত ছিলো এবং পথ পরিবর্তন করা দরকার ছিলো।

/এমএইচ