মার্কিন সেনাদের সমাধিক্ষেত্র হবে আফগানিস্তান: ট্রাম্পকে তালেবানের হুঁশিয়ারি

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার না করার ঘোষণার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন সেনাদের জীবন ‘নষ্ট’ করছেন বলে সতর্ক করেছে আফগান তালেবান। আফগানিস্তান মার্কিন সেনাদের জন্য ‘সমাধিক্ষেত্রে’ পরিণত হবে বলেও হুমকি দিয়েছে সংগঠনটি। ট্রাম্প আফগানিস্তানে নতুন করে সেনা পাঠানো এবং আগের সেনাদের বহাল রাখার সিদ্ধান্ত ঘোষণার একদিন পর মঙ্গলবার (২২ আগস্ট) তালেবানের পক্ষ থেকে এসব হুঁশিয়ারি দেওয়া হয়।

তালেবান
অতীতে ডোনাল্ড ট্রাম্পকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পক্ষে কথা বলতে দেখা গেলেও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর এ প্রশ্নে সুর পাল্টেছেন তিনি। সোমবার ফোর্ট মাইয়ার সেনা ঘাঁটি থেকে টেলিভিশনে দেওয়া ভাষণে এ কথা স্বীকারও করেছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, তার প্রাথমিক ইচ্ছা ছিল আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি সরিয়ে নেওয়া। কিন্তু পরে ‘ইরাক থেকে সেনা সরিয়ে নেওয়ার মতো ভুল’ না করার সিদ্ধান্ত নেন এবং আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। আফগান সরকারের সঙ্গেকার প্রতিশ্রুতি পূরণ এবং অগ্রগতি না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র কাজ করে যাবে বলেও অঙ্গীকার করেন তিনি। দেশটিতে নতুন করে সেনা পাঠানোর ঘোষণাও দেন ট্রাম্প।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ট্রাম্পের ঘোষণার পর মঙ্গলবার তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র যদি আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার না করে তবে একবিংশ শতাব্দীর ক্ষমতাধর এ বাহিনীর জন্য শিগগিরই আফগানিস্তান আরেকটি সমাধিক্ষেত্রে পরিণত হবে।’

তালেবানের জ্যেষ্ঠ এক কমান্ডার ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেন, জর্জ ডব্লিউ বুশের মতো পূর্ববর্তী প্রেসিডেন্টরা যে ধরনের ‘অহংকারী আচরণ’ করেছেন ট্রাম্পও সেই পথে হাঁটছেন। ওই তালেবান নেতা বলেন, ‘উনি (ট্রাম্প) কেবল আমেরিকান সেনাদের জীবন নষ্ট করছেন। কিভাবে আমাদের দেশকে রক্ষা করতে হয় তা আমাদের জানা আছে। এ ধরনের আচরণ দিয়ে কিছু পাল্টানো যাবে না। প্রজন্মের পর প্রজন্ম ধরে আমরা এ যুদ্ধ চালাচ্ছি, আমরা ভীত নই। আমরা উজ্জীবিত আছি এবং শেষ নিঃশ্বাস পর্যন্ত আমরা যুদ্ধ করে যাব।’

নাইন ইলেভেনের হামলার পর ২০০১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে আফগানিস্তানে মার্কিন অভিযান শুরু হয়। আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধ অভিযান শেষ হয় ২০১৪ সালে। তবে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী এখনও আফগান সেনাদের সহায়তা দিয়ে যাচ্ছে। আফগানিস্তানে এখনও প্রায় ৮,৪০০ সেনা মোতায়েন রয়েছে।

/এফইউ/