রাক্কায় মার্কিন বিমান হামলায় শতাধিক বেসামরিক নাগরিক নিহত

nonameসিরিয়ার রাক্কায় মার্কিন বিমান হামলায় অন্তত শতাধিক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। গত রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত চালানো হামলায় এসব প্রাণহানির ঘটনা ঘটে। এরমধ্যে সোমবারের অভিযানে নিহত হয়েছেন অন্তত ৫৫ জন। নিহতদের একটা বড় অংশই নারী ও শিশু।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর)। সংস্থাটি জানিয়েছে, সোমবার ১৯ নারী ও ১২ নারীসহ মার্কিন বিমান হামলায় নিহত হয়েছেন ৪২ জন বেসামরিক নাগরিক। একদিন আগে রবিবার একই ধরনের হামলায় নিহত হন আরও ২৭ জন।

এসওএইচআর-এর পরিচালক রামি আবদেল রাহমান বলেন, অনেক বেশি সংখ্যক মানুষ নিহত হয়েছেন। কারণ এবারের হামলা চালানো হয়েছে শহরের কেন্দ্রস্থলে। ওই এলাকায় বিপুল সংখ্যক বেসামরিক নাগরিকের বসবাস।

যুদ্ধ-যাপনের ক্ষত বুকে নিয়েই সিরিয়ার বাসিন্দাদের নিত্যদিনের জীবনযাপন। এর আগে গত মার্চে দেশটির একটি মসজিদে মার্কিন বিমান হামলার কবলে পড়লে অন্তত ৩৮ বেসামরিক সিরীয় নাগরিক নিহত হন। সিরিয়ার আল-জিনাহ গ্রামের ওই মসজিদটি মার্কিন বিমান হামলার শিকার হয় এ বছরের মার্চে। এরপর মার্কিন বাহিনীর বিরুদ্ধে বেসামরিক হত্যার অভিযোগ ওঠে। অভিযোগ অস্বীকার করেন পেন্টাগনের মুখপাত্র নেভি ক্যাপ্টেন জেফ ডেভিস। তার দাবি, মসজিদ তাদের লক্ষ্যবস্তু ছিল না। তবে ওই হামলায় বেশ কয়েকজন আল-কায়েদা নেতা নিহত হয়েছিলেন। এইচআরডাব্লিউ এবং লন্ডন বিশ্ববিদ্যালয়ের তদন্ত প্রতিবেদন অনুযায়ী, ওই মসজিদ সংলগ্ন এলাকায় দুটি ড্রোন এবং চারটি মিসাইল হামলা চালানো হয়। দুইটি তদন্ত প্রতিবেদনেই বেসামরিক জীবন নিয়ে মার্কিন বাহিনীর নিস্পৃহতা ও অজ্ঞতার আলামত মিলেছে। মার্কিন গোয়েন্দাদের ব্যর্থতার কারণেই ওই ৩৮টি জীবন ঝরে পড়েছে বলে উঠে এসেছে ওই দুই তদন্তে।

পেন্টাগন মুখপাত্র ডেভিসের দাবি, মসজিদে হামলা তাদের ভুল ছিল। তিনি সাংবাদিকদের হামলার একটি ছবি দেখান। ছবিতে থাকা ক্ষতিগ্রস্ত এক দালান দেখিয়ে দিয়ে বলেন, এটা মসজিদটির  বাম পাশ। ডেভিস দাবি করেন, বিমান হামলার সময় তারা ওই দালানটির অবস্থান শনাক্ত করতে পারেননি।

২০১৪ সালের সেপ্টেম্বরে সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযান শুরুর পর এ পর্যন্ত তাদের হামলায় সহস্রাধিক মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে কমপক্ষে তিন শতাধিক শিশুও রয়েছে। একই সময়ে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনীর হামলায় অন্তত ১০ সহস্রাধিক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এরমধ্যে দুই হাজার ৩৯৩টি শিশুও রয়েছে। এছাড়া হামলায় আহত হয়েছেন ৬৪ হাজার মানুষ। বিমান হামলা এবং হেলিকপ্টার থেকে নিক্ষেপ করা ব্যারেল বোমার আঘাতে এসব হতাহতের ঘটনা ঘটে। সূত্র: আল জাজিরা, টিআরটি ওয়ার্ল্ড।