সৌদি আরবের মক্কায় পাথর ছুড়ে হাজিদের ঈদ উদযাপন

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি সৌদি আরবে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। হজের আনুষ্ঠানিকতায় ঈদ উদযাপনের খবর দিয়েছে সে দেশের সংবাদমাধ্যম আলআরবিয়া, তেহরানভিত্তিক পার্সটুডে এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। আল-আরবিয়া জানিয়েছে, সৌদি বাদশাহ সালমান মুসলিম বিশ্বকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন।
সৌদি আরবে হাজিদের ঈদ

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে,  সূর্যোদয়ের পর মক্কার কাবা শরিফে ঈদের নামাজ হয়। উল্লেখ্য,  হাজিরা মুজদালিফায় থাকায় তাদের ঈদের নামাজ পড়তে হয় না । আলজাজিরা জানিয়েছে, ফজরের নামাজ পড়ে সূর্যোদয়ের কিছু আগে মিনার উদ্দেশে রওনা দেন হাজিরা। মুজদালিফায় অবস্থান করা ওয়াজিব। তাঁবুতে পৌঁছে বিশ্রাম ও নাশতা সেরে বড়জামারায় গিয়ে শয়তানের উদ্দেশে পাথর নিক্ষেপ করেন। জামারা হলো মিনা ময়দানে অবস্থিত তিনটি স্তম্ভ। এগুলোর নাম জামারাতুলউলা বা ছোটজামারাহ্, জামারাতুলউসতা বা মধ্যমজামারাহ্এবং জামারাতুলকুবরাবা বড়জামারাহ্।

পার্সটুডে জানিয়েছে, পবিত্র মক্কায় হজের আনুষ্ঠানিকতায় আজ হাজীরা সবাই মিনায় প্রতীকী শয়তানকে পাথর ছুঁড়েছেন। এজন্য সূর্য ওঠার আগেই তারা আরাফাতের ময়দান থেকে মিনায় গিয়ে উপস্থিত হন।

পাথর নিক্ষেপের পরবর্তী কাজ হলো কোরবানি করা।

বাদশাহ সালমান এক টুইটার বার্তায় হজে অংশগ্রহণকারী মুসলিমদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমি মনে করি, মহান আল্লাহ তালাহ্ হজে অংশ নেওয়া মুসল্লিদের দোয়া কবুল করবেন।’