ইসরায়েলের নতুন বসতির পরিকল্পনায় কাতারের নিন্দা

 

পশ্চিমতীরের নেবুলসে ইসরায়েলের নতুন বসতি গড়ার পরিকল্পনার নিন্দা জানিয়েছে কাতার। এক বিবৃতিতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইসরায়েলের এমন পদক্ষেপ আন্তর্জাতিক আইন পরিপন্থী এবং ফিলিস্তিনিদের অধিকারের উপর আঘাত। মঙ্গলবার কাতারের সংবাদ পর্যবেক্ষণের ব্রিটিশ সংস্থা মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

illegal_settler_college_West_Bank

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের এমন পদক্ষেপ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে কাতার। বিবৃতিতে তাা জানায়, বসতি স্থাপন করলে দুই দেশের শান্তি প্রক্রিয়া ব্যহত হবে।

জেরুজালেমে ইসরায়েলি দখলদারিত্বের পক্ষে অবস্থান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। একে তিনি ইসরায়েলের একক রাজধানী বানানোর ঘোষণা দিয়েছেন বহু আগে। তবে সাম্প্রতিক বছরগুলোতে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতিরোধ আন্দোলন জোরালো হয়েছে। ২০১৫ সালের অক্টোবর থেকে ইসরায়েলি আগ্রাসনের বলি হয়েছে ২৯৪ জন ফিলিস্তিনি। বিপরীতে ফিলিস্তিনিদের প্রতিরোধ হামলায় ৪৭ ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।


রবিবার আমিচাইয়ে বসতি স্থাপানের জন্য ১ কোটি ৬৭ লাখ ডলারের প্রকল্প অনুমোদন করেছে ইসরায়েল। চ্যানেল সেভেনের মতে, বিনয়ামিন রয়াল কাউন্সিলের ফান্ড দিয়ে এই বসিত স্তাপন করা হবে।