নিউইয়র্কে আইএসের হামলাচেষ্টা নস্যাৎ

nonameযুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আইএসের একটি হামলাচেষ্টা নস্যাৎ করে দিয়েছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। আইএস সমর্থকের ছদ্মবেশ ধারণ করা এফবিআই-এর এক এজেন্ট জঙ্গিদের ওই পরিকল্পনার কথা জানতে পারেন। পরিকল্পনা অনুযায়ী, ২০১৬ সালের রমজান মাসে তিন ব্যক্তি নিউইয়র্কের টাইমস স্কয়ার ও সাবওয়েসহ বিভিন্ন স্থানে এই হামলা চালানোর কথা ছিল। ৬ অক্টোবর শুক্রবার যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট।

বিবৃতিতে বলা হয়, টাইমস স্কয়ার ও শহরের সাবওয়ে সিস্টেমে বিস্ফোরণ ঘটানো এবং কনসার্ট ভেন্যুতে সাধারণ মানুষের ওপর বন্দুক হামলার পরিকল্পনা ছিল জঙ্গিদের।

হামলা পরিকল্পনার ঘটনায় তিন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। তারা হচ্ছে- কানাডিয়ান নাগরিক আবদুল রহমান আল বানসাবী (১৯), পাকিস্তানি নাগরিক তালহা হারুন (১৯) এবং ফিলিপাইনের নাগরিক রাসেল সালেক (৩৭)। কানাডিয়ান নাগরিক আল বানসাবীকে ২০১৬ সালের মে মাসে নিউইয়র্ক থেকে গ্রেফতার করা হয়। একই বছরের সেপ্টেম্বরে পাকিস্তান থেকে গ্রেফতার হয় তালহা হারুন। চলতি বছরের এপ্রিলে সালেককে ফিলিপাইন থেকে গ্রেফতার করা হয়।

নিজের বিরুদ্ধে দায়ের করা অভিযোগ স্বীকার করেছেন কানাডিয়ান নাগরিক আবদুল রহমান আল বানসাবী। সে জানিয়েছে, তাদের এ হামলা পরিকল্পনার অনুপ্রেরণা ছিল ২০১৫ সালের প্যারিস হামলা। প্যারিসের ওই কনসার্টে হামলায় নিহত হন ১৩৭ জন।

বানসাবী’র ব্যাপারে এখন শুধু রায় ঘোষণার করা বাকি আছে। বাকি দুজনকে মার্কিন কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে ইউএস জাস্টিস ডিপার্টমেন্ট।