লন্ডনে পথচারীদের ওপর গাড়ি, পুলিশ বলছে 'নিছক দুর্ঘটনা'

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের নেচারাল হিস্ট্রি মিউজিয়ামের কাছে একটি গাড়ি হঠাৎ করে পথচারীদের ওপর উঠে গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে সাউথ কেনসিংটনের কাছে এক্সিবিশন রোডে এ ঘটনা ঘটে। পুলিশ সূত্রে তারা জানায়, ওই গাড়ির ধাক্কায় ১১ জন পথচারী আহত হয়েছেন । ঘটনার সঙ্গে সন্ত্রাসবাদের সংশ্লিষ্টতা নাকচ করে দিয়েছে পুলিশ।
লন্ডনে আবারও গাড়ি উঠে গেল মানুষের শরীরে
বিবিসির প্রতিবেদনে বলা হয়, কালো রঙের সেই টয়োটা গাড়িটি অন্য আরেকটি গাড়ির সঙ্গে ধাক্কা খেয়ে থেমে যায়। পরে ঘটনাস্থল থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। লন্ডন পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন যে, এই ঘটনা সন্ত্রাসী হামলা কিনা সে ব্যাপারে তারা নিশ্চিত নন। তবে তারা তদন্ত করছেন। পরে মেট্রো পুলিশের তরফ থেকে একে নিছক দুর্ঘটনা আখ্যা দেওয়া হয়। 
টুইটারে পোস্টকৃত ভিডিও পোস্টে এক ব্যক্তিকে আহত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওই পড়ে থাকা ব্যক্তি গাড়িটির চালক বলে ধারণা করা হচ্ছে। পুলিশের পক্ষ থেকে তাকে গ্রেফতারের কথা জানানো হয়েছে। লন্ডন মেট্রো পুলিশ জানিয়েছে, হাসপাতালে চিকিৎসা দেওয়ার পর আহত ব্যক্তিকে জোরে গাড়ি চালানোর অপরাধে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়েছে।

হামলার পর ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়াম এর টুইটারে দেওয়া এক পোস্টে বলা হয়েছে, জাদুঘরের বাইরে একটি গুরুতর ঘটনা ঘটেছে। টুইটারে দেওয়া পোস্টে হামলার একজন প্রত্যক্ষদর্শী লিখেছেন, ‘এইমাত্র লন্ডনে মানুষের ওপর গাড়ি চালিয়ে দেওয়ার সাক্ষী হলাম। আপনার বন্ধুদের কেউ যদি জাতীয় জাদুঘরের কাছাকাছি এলাকায় থাকেন, তাহলে নিরাপত্তার খাতিরে তাদের জানিয়ে দিন।’

প্রত্যক্ষদর্শীদের একজন বিবিসিকে বলেন, ‘আমরা সিগন্যাল বাতির অপেক্ষায় ছিলাম। হঠাৎ প্রচণ্ড জোরে শব্দ শুনতে পাই। আমি ভেবেছিলাম গুলির আওয়াজ, পরে দেখলাম একটি গাড়ি ফুটপাতের উপর দিয়ে চলছে। আমরা দৌড়াতে শুরু করি, আমার বন্ধু মাটিতে লাফ দিয়ে হাত কেটে ফেলেছে।’ তিনি আরও লিখেছেন, ‘সবাই একসময় দৌড়াতে শুরু করলো। এরপর সেখানে দৌড়ে এলেন নিরাপত্তারক্ষীরা। তারা প্রধান প্রবেশ পথ বন্ধ করে দেন। পুলিশ আসার আগে কেউ প্রকৃত অবস্থা বুঝতে পারছিলেন না।’ আরেক প্রত্যক্ষদর্শী বলেন, ‘পরিস্থিতি শান্ত হয়ে যাওয়ার পর আমরা আবার ঘটনাস্থলে ফিরে যাই। সেখানে গিয়ে দেখি পুলিশ এক ভদ্রলোককে মাটিতে চেপে ধরে আছে।’

সম্প্রতি যুক্তরাজ্যে সন্ত্রাসী হামলার ঘটনা অনেক বেড়ে যাওয়ায় দেশজুড়ে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। চলতি বছরের ৩ জুন রাতে লন্ডন ব্রিজে পথচারীদের ওপর গাড়ি তুলে দিয়ে সন্ত্রাসী হামলা চালানো হয়। ওই হামলার কিছুদিনের মাথায় আবারও উত্তর লন্ডনে একটি মসজিদের কাছে পথচারীদের ওপর দ্রুত গতিতে গাড়ি তুলে দেওয়া হয়।