কুর্দিদের বিরুদ্ধে যুদ্ধ করছে না তুরস্ক: এরদোয়ান

রজব তাইয়্যেব এরদোয়ানতুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, আঙ্কারা কুর্দি জনগোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ করছে না। বরং সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধ চালানো হচ্ছে। কারণ যখন কেউ পিকেকে এবং দায়েশ (আইএস)-এর মতো সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য হয় সেটাই আমাদের একমাত্র উদ্বেগের বিষয়। পিকেকে এবং পিওয়াইডি’র মতো দলগুলো আমাদের কুর্দি ভাইদের শোষণ করছে। তারা সাধারণ কুর্দিদের ব্যবহার করছে। বুধবার আঙ্কারায় এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

এরদোয়ান বলেন, তুরস্ক তার অন্য ভাইদের মতো কুর্দিদেরও পুরনো বন্ধু। তার্কম্যান  ও আরবদের আমরা যেভাবে দেখি, ইরাক ও সিরিয়ার কুর্দিদেরও আমরা একই চোখে দেখি। কোনও সম্প্রদায়ের মানুষই অন্য সম্প্রদায়ের চেয়ে উচ্চতর নয়। তবে যারা সন্ত্রাসীদের সমর্থন দেয়, কোনও অবস্থাতেই তাদের ছাড় দেওয়া হবে না।

ইরাকি কুর্দিস্তানের সাম্প্রতিক গণভোটেরও সমালোচনা করেন এরদোয়ান। তিনি বলেন, ইরাকের কুর্দিস্তান আঞ্চলিক সরকার কিভাবে কিরকুক’কে নিজেদের বলে দাবি করার দুঃসাহস দেখাতে পারে? সেখানকার ইতিহাস আপনাদের জানা আছে?

এর আগে সম্প্রতি ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে ইরাকি কুর্দিস্তানের স্বাধীনতা প্রশ্নে আয়োজিত গণভোটের কঠোর সমালোচনা করেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। তবে একইসঙ্গে তিনি জানান, কুর্দিদের বিরুদ্ধে ইরাকের সেনাবাহিনীকে ব্যবহার করা হবে না।

ইরাকের প্রধানমন্ত্রী বলেন, জনগণকে নিরাপত্তা দেওয়া এবং বিদেশি হুমকি থেকে দেশ রক্ষায় আমাদের সশস্ত্র বাহিনী নিয়োজিত রয়েছে। তবে আমরা জনগণের বিরুদ্ধে সেনাবাহিনীকে ব্যবহার করবো না। কুর্দিদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করছি না। ইরাকের ঐক্য রক্ষা করা আমাদের  দায়িত্ব।

তুরস্ক ও ইরানের মতো প্রভাবশালী আঞ্চলিক দেশগুলোর চাপ উপেক্ষা করে ২৫ সেপ্টেম্বর কুর্দিস্তানের স্বাধীনতার প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হয়। এতে ৯৩ শতাংশ মানুষ ইরাক থেকে কুর্দিস্তানের বিচ্ছিন্নতার পক্ষে রায় দেয়। ওই ফলাফল বাতিলের দাবি জানান হায়দার আল আবাদি। তার সরকারের পক্ষ থেকে কুর্দিস্তানের সীমান্ত ও আকাশসীমার দায়িত্ব কেন্দ্রীয় সরকারের কাছে হস্তান্তরের জন্য কেআরজি’র প্রতি আহ্বান জানানো হয়েছে।

এদিকে কেআরজি’র প্রেসিডেন্ট মাসুদ বারজানি বলেছেন, এখনই তারা কুর্দিস্তানকে বিচ্ছিন্ন করতে চান না। বরং এই নির্বাচনের ফলাফল হবে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনার ভিত্তি। তবে ইরাকের প্রধানমন্ত্রী বলেছেন, এই নির্বাচন সম্পূর্ণভাবে সংবিধান বিরোধী এবং অবৈধ। তাই গণভোটের ফলাফল কোনও আলোচনার ভিত্তি হতে পারে না। বরং পুরো কুর্দিস্তান অঞ্চলে সংবিধানের অধীনে কেন্দ্রীয় আইন চালু করা হবে।