রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের উচ্ছ্বসিত প্রশংসা যুক্তরাষ্ট্রের, আরও ৩৩১ কোটি টাকা বরাদ্দ

রোহিঙ্গা সংকট নিরসনে নতুন করে আরও ৩৩১ কোটি ডলার (৪০ মিলিয়ন ডলার) বরাদ্দের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দফতর থেকে দেওয়া এক বিবৃতিতে রবিবার এই নতুন সহায়তা ঘোষণার পাশাপাশি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের ভূমিকার উচ্ছ্বসিত প্রশংসা করা হয়।
noname

মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, সর্বশেষ এই অর্থসহ চলতি বছরে মিয়ানমারের উদ্বাস্তুদের জন্য যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তা ১০৪ মিলিয়ন ডলারে পৌঁছেছে, বাংলাদেশি টাকায় যা ৮৬১৩ কোটি টাকারও বেশি। যুক্তরাষ্ট্রের এই সহায়তা রাখাইন সঙ্কটে মানবিক ত্রাণ কার্যক্রমের সঙ্গে জড়িত জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার (ইউএনএইচসিআর), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ), আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) কাছে হস্তান্তর করা হয়।

মার্কিন পররাষ্ট্র দফতর তাদের বিবৃতিতে জানিয়েছে বলছে, ‘ আমরা মারাত্মক এই মানবিক সঙ্কটে বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করছি। মানুষের কাছে সহায়তা পৌঁছাতে যথাযথ ব্যবস্থা নিশ্চিত করায় বাংলাদেশ সরকারের ধারাবাহিক পদক্ষেপের প্রতি সম্মান জানাচ্ছি।’

বিবৃতিতে রাখাইন প্রদেশে দীর্ঘমেয়াদি শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে মিয়ানমার সরকারের অঙ্গীকার শিগগিরই বাস্তবায়নের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের নিরাপদে মর্যাদার সঙ্গে রাখাইনে ফেরার অনুমতি দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।