রোহিঙ্গা ইস্যু নিয়ে ভারতের সঙ্গে আলোচনা টিলারসনের

রেক্স টিলারসনচলতি সপ্তাহে ভারত সফরকালে দেশটির নেতাদের সঙ্গে মিয়ানমারের রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। শুক্রবার দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস জি ওয়েলস এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে টিলারসনের সাম্প্রতিক সফরে সফরসঙ্গী ছিলেন।

আফগানিস্তান ও পাকিস্তানে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত বিশেষ দূত হিসেবেও দায়িত্ব পালন করছেন অ্যালিস জি ওয়েলস। শুক্রবারের সংবাদ সম্মেলনে তিনি জানান, পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফরে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হয়েছে। রোহিঙ্গাদের বাংলাদেশমুখী বিশাল স্রোতের সম্ভাব্য অস্থিতিশীল ফলাফল নিয়ে ভারতের উদ্বেগ আমরা ভাগাভাগি করে নিয়েছি।

অ্যালিস জি ওয়েলস বলেন, যুক্তরাষ্ট্র মনে করে রাখাইনের মানুষের সুরক্ষা নিশ্চিত করা বার্মিজ সরকারের দায়িত্ব।

এদিকে শুক্রবার মার্কিন সিনেটে প্রতিনিধিত্বকারী একদল রিপাবলিকান ও ডেমোক্র্যাট সিনেটর রোহিঙ্গা ইস্যু নিয়ে টিলারসনের দৃষ্টি আকর্ষণ করেন। এ সময় তারা বার্মাকে আবারও ধর্মীয় স্বাধীনতা ইস্যুতে ‘বিশেষভাবে উদ্বেগজনক রাষ্ট্র’ হিসেবে তালিকাভুক্ত করার আহ্বান জানান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছে লেখা এক চিঠিতে চার সিনেটর বলেন, বার্মার নিরাপত্তা বাহিনী শত শত রোহিঙ্গা মুসলিমের ওপর হত্যাকাণ্ড চালিয়েছে। অর্ধলক্ষ মানুষকে বাংলাদেশে পালিয়ে গিয়ে শরণার্থীর জীবনযাপনে বাধ্য করেছে। একটা মানবিক দুর্যোগ তৈরি করা হয়েছে; যাকে জাতিসংঘ জাতিগত নিধনযজ্ঞ হিসেবে আখ্যা দিয়েছে।

চিঠিতে বলা হয়, আমরা বার্মাকে ধর্মীয় স্বাধীনতা ইস্যুতে ‘বিশেষভাবে উদ্বেগজনক রাষ্ট্র’ হিসেবে তালিকাভুক্ত করার পক্ষপাতী। যুক্তরাষ্ট্রের নীতি অনুযায়ী এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণে আপনার প্রতি আহ্বান জানাচ্ছি।

চিঠিতে স্বাক্ষর করা চার সিনেটর হলেন বব মেনেন্ডেজ, মার্কো রুবিও, ক্রিস কুন্স, টড ইয়াং, জেফ মার্কলে এবং জেমস ল্যাঙ্কফোর্ড।