বুধবার নাগাদ দেশে ফিরছেন হারিরি: লেবাননের প্রেসিডেন্ট


আগামি বুধবার (২২ নভেম্বর) নাগাদ দেশে ফেরার পরিকল্পনা করছেন লেবাননের পদত্যাগকৃত প্রধানমন্ত্রী সাদ হারিরি। শনিবার (১৮ নভেম্বর) দেশটির প্রেসিডেন্ট মাইকেল আউনের এক টুইটকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে।

হারিরি
৪ নভেম্বর সৌদি আরব থেকে দেওয়া এক টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন হারিরি। এরপর থেকে তিনি সৌদি আরবে ছিলেন। লেবাননের দাবি,পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য করে দেশটির প্রধানমন্ত্রীকে বলপূর্বক আটকে রেখেছে সৌদি কর্তৃপক্ষ। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতেও ইঙ্গিত দেওয়া হয় ইরানকে ঠেকাতে সৌদি আরব লেবাননকে নাট্যমঞ্চ বানিয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে তখন লেবাননের প্রেসিডেন্ট জানান, দেশে না ফিরলে হারিরি’র পদত্যাগপত্র গ্রহণযোগ্য নয়। গত বুধবার ফরাসি প্রেসিডেন্ট এক বিবৃতিতে হারিরিকে ফ্রান্স সফরের আমন্ত্রণ জানান। শুক্রবার ম্যাক্রোঁ বলেন, হারিরিকে একদিন বা সপ্তাহের মধ্যেই লেবাননে ফেরত পাঠানোর ব্যাপারে তিনি আশাবাদী।
অবশেষে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে সৌদি আরবে থাকার পর শনিবার (১৮ নভেম্বর) সকালে প্যারিসে পৌঁছান হারিরি।
শনিবার টুইটারে লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন দাবি করেন, বুধবার নাগাদ দেশে ফিরছেন হারিরি। এক ফোনালাপে খোদ হারিরিই তাকে বলেছেন ২২ নভেম্বর স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি।