‘লেবার নিউকামার অব দ্য ইয়ার’ টিউলিপ সিদ্দিক

যুক্তরাজ্যের লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিককে ‘লেবার নিউকামার অব দ্য ইয়ার’ নির্বাচিত করেছে প্যাচওয়ার্ক ফাউন্ডেশন নামক দেশটির একটি সংগঠন। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে এই খেতাব পাওয়ার  খবর নিশ্চিত করেছেন টিউলিপ সিদ্দিক। এতে তিনি লিখেছেন, ‘লেবার নিউ কামার অব দ্য ইয়ার সনদ পেয়ে আমি গর্বিত।’

টিউলিপ সিদ্দিকের ফেসবুক থেকেগত বুধবার ওয়েস্ট মিনিস্টারে যুক্তরাজ্যের হাউস অব কমন্সের স্পিকার জন বারকাও টিউলিপ সিদ্দিকের হাতে এই পুরস্কার তুলে দেন।

এ বছর দ্বিতীয়বারের মতো লেবার পার্টির টিকিটে হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসন থেকে এমপি নির্বাচিত হন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক। ২০১৫ সালেও একই আসন থেকে লড়ে জয় পেয়েছিলেন টিউলিপ।

টিউলিপ সিদ্দিক লন্ডনের মিটচ্যামে ১৯৮২ সালে জন্মগ্রহণ করেন। তিনি লন্ডনের কিংস কলেজ থেকে ইংরেজি সাহিত্যে এবং রাজনীতি, নীতি ও সরকার বিষয়ে দুইটি মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

২০১৫ সালে এমপি নির্বাচিত হওয়ার পর তিনি লেবার পার্টি নেতা জেরেমি করবিনের ছায়া মন্ত্রিসভায় যুক্ত হন। এ বছরের গোড়ার দিকে পার্লামেন্টে ব্রেক্সিট বিলের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নেন তিনি। এ ইস্যুতে পরে লেবার পার্টির ছায়া মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন টিউলিপ সিদ্দিক।