এবার ফিলিস্তিনি বিশ্ববিদ্যালয়ে অভিযান ইসরায়েলি বাহিনীর

ফিলিস্তিনিদের ঘরবাড়িতে ইসরায়েলি অভিযানের ধারাবাহিকতায় এবার দেশটির খ্যাতনামা একটি বিশ্ববিদ্যালয়ে অভিযান চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বৃহস্পতিবার ভোরে ফিলিস্তিনের পশ্চিম তীরের বিরজিত ইউনিভার্সিটিতে এ তল্লাশি অভিযান চালানো হয়। এ সময় সেখানে ফিলিস্তিনিদের স্বাধিকার আন্দোলনের সমর্থনে থাকা নানা ব্যানার ও পতাকা জব্দ করা হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

nonameনিরাপত্তাজনিত কারণে নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রত্যক্ষদর্শী আনাদোলু এজেন্সি’কে বলেন, ভোরে ইসরায়েলি বাহিনীর বিপুল সংখ্যক সদস্য বিরজিত ইউনিভার্সিটিতে অবস্থান নেয়। এ সময় তারা সেখান থেকে পতাকা, ব্যানার ও বিভিন্ন সরঞ্জাম জব্দ করে। হামাসের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে ব্যবহারের জন্য এগুলো সেখানে রাখা হয়েছিল।

তিনি জানান, অভিযানকালে ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাসের ছাত্র সংগঠন ইসলামিক ওয়াফা’র বিভিন্ন সামগ্রী বাজেয়াপ্ত করে।

২০১৭ সালের মে মাসে টানা তৃতীয়বারের মতো বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিলে জয় পায় ইসলামিক ওয়াফা। কাউন্সিলের ৫১ আসনের মধ্যে ২৫টিতেই জয় পায় তারা। ২২টি আসনে জয় পায় ফাতাহ সমর্থিত ছাত্র সংগঠন। বাকি চারটিতে জয় পায় বামপন্থীরা।

এদিকে বৃহস্পতিবার গাজায় হামাসের প্রতিষ্ঠাবার্ষিকীর মহাসমাবেশে দলটির নেতা ইসমাইল হানিয়া বলেছেন, ইসরায়েল নামে কোনও দেশ নেই। তাই এর কোনও রাজধানীও থাকতে পারে না।

তিনি বলেন, ফিলিস্তিনি জনগণ বিশেষ করে পবিত্র বায়তুল মুকাদ্দাস (জেরুজালেম) শহরকে সুরক্ষা দিতেই হামাসের জন্ম। এই পবিত্র শহর নিয়ে মার্কিন ষড়যন্ত্র মোকাবিলায় দুনিয়াজুড়ে যে ঐক্য তৈরি হয়েছে তা ফিলিস্তিনি জাতির জন্য একটি বিরাট বিজয়। দুনিয়ার সব মুক্তিকামী মানুষ এ বিষয়ে আমাদের পাশে রয়েছে।