নারীদের ট্রাক চালানোর অনুমতি দেবে সৌদি আরব

নারীদের ট্রাক ও মোটরসাইকেল চালানোর অনুমতি দেবে সৌদি আরব। সৌদি জেনারেল ডিপার্টমেন্ট অব ট্রাফিকের পক্ষ থেকে শনিবার এ ঘোষণা দেওয়া হয়েছে। এতে বলা হয়, প্রয়োজনীয় শর্ত পূরণ সাপেক্ষে নারীরা এ সুযোগ পাবেন।

nonameজেনারেল ডিপার্টমেন্ট অব ট্রাফিক জানিয়েছে, পুরুষ ও নারীদের গাড়ির নাম্বার প্লেট নির্ধারণ করা হবে অভিন্ন পদ্ধতিতে। এতে কোনও আলাদা বিকল্প থাকবে না।

এর আগে এ বছরের সেপ্টেম্বরে এক রাজকীয় ডিক্রিতে নারীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ঘোষণা দেন সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ। ২০১৮ সালের জুন থেকে এ সিদ্ধান্ত কার্যকরের কথা রয়েছে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, নারীদের গাড়ি চালানোর বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে।

নারীদের অধিকারের ব্যাপারে গত কয়েক বছর ধরেই মনোযোগী হয়েছে সৌদি আরব। ২০১৫ সালে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো নারীরা পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এতে ১২ জন নির্বাচিত হন।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের স্বপ্নের নিওম শহরের প্রমোশনাল ভিডিওতে হিজাবহীন নারীদের স্পোর্টস ড্রেস পরে শরীরচর্চা করতে দেখা গেছে। পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নিতে দেখা গেছে নারীদের। সূত্র: আনাদোলু এজেন্সি, রয়টার্স।