ইয়েমেনে ৫ কোটি পাউন্ড মানবিক সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য

ইয়েমেনে মানবেতর পরিস্থিতিতে ৫ কোটি পাউন্ড মানবিক সহায়তা পাঠিয়েছে যুক্তরাজ্য। দেশটির আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী পেনি মরড্যান্ট এ ঘোষণা দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এর এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

shahriar8272-1435384855-873e690_xlarge

প্রতিবেদনে বলা হয়, ৩৪ লাখ ইয়েমেনির এক মাসের খাবার পাঠাচ্ছে যুক্তরাজ্য। ১ লাখ ৬ হাজার টন গম ও জ্বালানিও দেওয়া হয়েছে যেন হাসপাতাল চলতে পারে।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা রাজধানী সানাসহ বেশ কিছু এলাকা দখল নেওয়ার পর থেকেই ইয়েমেনে যুদ্ধ চলছে। ২০১৫ সালে সৌদি আরবের নেতৃত্বে আরব জোট দেশটির নির্বাসিত প্রেসিডেন্টের সমর্থনে অভিযান শুরু করার পর যুদ্ধের তীব্রতা বৃদ্ধি পায়।

মরড্যান্ট বলেন, ‘চলতি মাসে দুর্ভিক্ষ ভয়াবহ আকার ধারণ করে। প্রতিদিনই বাবা-মা’রা তাদের সন্তানদের মৃত্যু দেখছে। আমি এমন ভয়াবহ ঘটনা শুনে আতকে উঠেছি।

লোহিত সাগর উপকুলসহ ইয়েমেনের উত্তরাঞ্চলের বেশিরভাগই বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করছে। তবে মিডি বন্দরসহ সৌদি সীমান্তের কাছাকাছি বেশকিছু বিদ্রোহী এলাকা সরকার নিয়ন্ত্রণ করছে। ইরান সমর্থিত হুথি বিদ্রোহী ও সৌদি আরবের নেতৃত্বাধীন জোট সমর্থিত সরকারি বাহিনীর মধ্যে দুই বছর ধরে গৃহযুদ্ধ চলছে। আল কায়েদা এই গৃহযুদ্ধের সুযোগ নিয়ে ইয়েমেনে নিজেদের অবস্থান শক্তিশালী করছে। একিউএপি ইয়েমেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় বিভিন্ন প্রদেশে সক্রিয় রয়েছে। 

জাতিসংঘের মতে এই লড়াইযে ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। তাদের অনেকেই বেসামরিক নাগরিক।