টেক্সাসে পুলিশের গুলিতে শিশু নিহত, সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ

যুক্তরাষ্ট্রের টেক্সাসে পুলিশের গুলিতে ছয় বছর বয়সী এক শিশু নিহত হওয়ার ঘটনায় তুমুল ক্ষোভ আর নিন্দার ঝড় শুরু হয়েছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র পুলিশের নৃশংসতার বিতর্কটি আবারও নতুন করে সামনে এসেছে।

প্রেসকট
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, বৃহস্পতিবার বেক্সার কাউন্টির শার্টজ শহরে শেরিফের এক ডেপুটির গুলিতে নিহত হয় ছয় বছর বয়সী ক্যামেরন প্রেসকট। পুলিশ গুলি ছুড়লে সেটি প্রেসকটের ঘরের দেয়াল ছেদ করে তার পেটে গিয়ে বিদ্ধ হয় এবং মারা যায় সে। আমান্ডা লি জোন্স নামের ৩০ বছর বয়সী এক সন্দেহভাজন গাড়ি চোরও পুলিশের গুলিতে নিহত হয়। প্রেসকটের বাড়ি ভেঙে ঢোকার চেষ্টা করার সময় গুলিবিদ্ধ হয় জোন্স। বেক্সারের কাউন্টি শেরিফ জেভিয়ার সালাজার প্রেসকটের মৃত্যুকে একটি ‘মর্মান্তিক দুর্ঘটনা’ হিসেবে উল্লেখ করেন এবং বলেন, গুলির ঘটনাটি তদন্তের আওতাধীন আছে।

এদিকে প্রেসকটের মৃত্যুর খবরেও সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দার ঝড় উঠেছে। অনেকে টুইটারে পুলিশের নৃশংসতার বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছেন।

আয়া নামের একজন টুইটারে লিখেছেন, ‘একেবারে বিধ্বংসী। এই ধরনের নৃশংসতার জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনতে হবে।’

ডেরায় নামের একজন লিখেছেন, ‘ক্যামেরন প্রেসকটের আজ বেঁচে থাকা উচিত ছিল।’

ম্যারিনা নামের একজন লিখেছেন, ছয় বছর বয়সী ক্যামেরন প্রেসকট বড়দিন করতে পারছে না কারণ এক নিরস্ত্র নারীকে গুলি করতে গিয়ে তাকে গুলি করে হত্যা করেছে পুলিশ। এই ঘটনায় যদি আপনাদের ক্ষোভ তৈরি না হয় তবে কিসে আপনারা ক্ষুব্ধ হবেন তা আমার জানা নেই। আমাদের আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করতে হবে এবং পুলিশ বিভাগকে উন্নত করতে হবে।’

ওয়াশিংটন পোস্টের ফ্যাটাল ফোর্স ডাটাবেজের তথ্য অনুযায়ী, ২০১৭ সালে যুক্তরাষ্ট্র পুলিশের হাতে ৯৫২ জন নিহত হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে বন্দুক সহিংসতা এবং পুলিশের এনকাউন্টারের ঘটনাগুলো নিয়ে তুমুল বিক্ষোভ হচ্ছে।