বিহারের সাবেক মুখ্যমন্ত্রীকে কারাগারে পশু পালনের পরামর্শ আদালতের

বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবকে কারাগারে পশু পালনের পরামর্শ দিয়েছে ভারতের আদালত। বিচারক শিবপাল সিংহ বলেছেন, পশুদের বিষয়ে তার অনেক অভিজ্ঞতা রয়েছে। তাই জেলে থাকাকালীন সময়ে তার পশুপালন করা উচিত।

Laluগত শুক্রবার ভিডিও কনফারেন্সে লালুর সাজা ঘোষণা করছিলেন বিচারক সিংহ। এনডিটিভি’র প্রতিবেদন অনুযায়ী, সাজা ঘোষণার সময় বিচারক লালুপ্রসাদকে রীতিমতো কটাক্ষ করেন। তিনি বলেন, ‘পশুদের খাবার, ওষুধ নয়ছয় করেছেন। অভিযুক্তদের মধ্যে কয়েকজন পশু চিকিৎসকও রয়েছেন। তাদের সঙ্গে লালুপ্রসাদের সুসম্পর্ক। পশুদের বিষয়টি তিনি ভালই বোঝেন।’

এরপরই বিচারকের উপদেশ, ‘জেলে থাকার সময় আপনার পশুপালন করা উচিত।’

সাজা ঘোষণার সময় একাধিক বার কটাক্ষ শোনা গিয়েছিল বিচারকের গলায়।

জেলের কুঠুরিতে অসহনীয় ঠাণ্ডা নিয়ে এক বার নিজের ‘কষ্টের কথা’ বলেছিলেন লালু। তিনি বলেছিলেন, ‘জানুয়ারি মাসের শুরু দিকে বেশ ঠাণ্ডা থাকে। জেলের কুঠুরিতে তা অসহনীয়।’ এ কথা শোনার পরই শিবপাল সিংহ বলেন, ‘তাহলে তবলা বাজান, শরীর গরম থাকবে।’

গত শনিবার পশুখাদ্য কেলেঙ্কারির দেওঘর ট্রেজারি মামলায় দোষী সাব্যস্ত লালুপ্রসাদ যাদবকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয় রাঁচীর বিশেষ সিবিআই আদালত। সেই সঙ্গে পাঁচ লাখ রুপি জরিমানাও করা হয় তাকে।

নিজ দল আরজেডি’র নেতারা অবশ্য বলছেন, লালুপ্রসাদ বিজেপির ষড়যন্ত্রের শিকার। তাই এই রায়ের বিরুদ্ধে তারা আইনি লড়াই চালিয়ে যাবেন। উচ্চ আদালতে এই রায়কে চ্যালেঞ্জ করা হবে। সূত্র: আনন্দবাজার, এনডিটিভি।