মোদিকে ‘বিপ্লবী নেতা’ বললেন নেতানিয়াহু

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘বিপ্লবী নেতা’ হিসেবে আখ্যা দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। সোমবার মোদির সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এই আখ্যা দেওয়া হয় বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

নেতানিয়াহু ও মোদি
ছয় মাস আগে প্রথম ভারতীয় নেতা হিসেবে ইসরায়েল সফর করেন নরেন্দ্র মোদি। ৩ হাজার বছরের মধ্যে প্রথম কোনও ভারতীয় নেতা হিসেবে ইসরায়েল সফরের বিষয়টি উল্লেখ করে মোদিকে বিপ্লবী আখ্যা দেন নেতানিয়াহু। মোদির সঙ্গে যোগ ব্যায়ামের ক্লাসে অংশ নেওয়ারও আগ্রহ প্রকাশ করেন তিনি। সোমবার যৌথ সংবাদ সম্মেলনে নেতানিয়াহুকে ‘আমার বন্ধু বিবি’ বলে উল্লেখ করেন মোদি। আর মোদিকে তার নামের প্রথম অংশ নরেন্দ্র বলে সম্বোধন করেন নেতানিয়াহু। এ দিন দিল্লির ‘হায়দারাবাদ হাউস’-এ দু’দেশের প্রধানমন্ত্রী ও প্রতিনিধিদলের বৈঠকে ৯টি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের অঙ্গীকার করা হয়েছে তেল ও প্রাকৃতিক গ্যাস, সাইবার নিরাপত্তা ও বিমানবন্দরের প্রটোকলেও। যৌথভাবে চলচ্চিত্র ও তথ্যচিত্র নির্মাণের জন্যেও চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, গত এক বছরে যে দু’দেশের প্রধানমন্ত্রী ব্যক্তিগত ভাবে আরও কাছাকাছি এসেছেন, ইসরায়েলি প্রধানমন্ত্রীর ভারত সফরের প্রথম দু’টি দিনেই তার পর্যাপ্ত প্রমাণ মিলেছে। রবিবার প্রধানমন্ত্রী মোদি তার বাসভবনে ব্যক্তিগত ভাবে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার স্ত্রী সারাকে। গত বছর সরকারি সফরে ইসরায়েলে গিয়ে তেল আবিব বিমানবন্দরে নেমেই অভ্যর্থনা জানাতে আসা প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে আলিঙ্গন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী। রবিবার দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর প্রটোকল ভেঙে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে আবারও আলিঙ্গন করেন মোদি।