রোহিঙ্গাদের সহায়তায় চিকিৎসক দল পাঠালো ইরান

নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তায় বিশেষ চিকিৎসক টিম পাঠিয়েছে ইরান। দেশটির ইস্পাহান প্রদেশের রেডক্রিসেন্ট সোসাইটি সোমবার ১৪ সদস্যের একটি চিকিৎসক টিম বাংলাদেশে পাঠায়।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীইস্পাহান রেডক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পরিচালক মোহসেন মোমেনি বলেন, ইরানের এ টিমে চিকিৎসক ও নার্সের পাশাপাশি স্বাস্থ্য বিশেষজ্ঞ, পুষ্টি বিশেষজ্ঞ, মনোবিজ্ঞানি এবং শিশু ও মাতৃস্বাস্থ্য বিশেষজ্ঞ রয়েছেন।

গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ জোরদার করে মিয়ানমার সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। জাতিসংঘ এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ বলে উল্লেখ করেছে। একে নিধনযজ্ঞ বলেছে যুক্তরাষ্ট্রও।

রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশের পাশে এসে দাঁড়িয়েছে জাতিসংঘসহ অনেক আন্তর্জাতিক সংগঠন। আলাদা করে সাহায্য করছে বিভিন্ন দেশ। রোহিঙ্গা শরণার্থীদের জন্য ইরান এ পর্যন্ত ১৩০ টন সাহায্যসামগ্রী পাঠিয়েছে।

ইরানি সংবাদমাধ্যম পার্স টুডেকে মোহসেন মোমেনি জানান, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানদের চিকিৎসা সুবিধা দেয়ার জন্য আন্তর্জাতিক রেডক্রস যে আহ্বান জানিয়েছে তাতে সাড়া দিয়ে ১৪ সদস্যের এ টিম পাঠিয়েছে ইরান। এই টিম ৪৫ দিন বাংলাদেশে অবস্থান করবে বলেও তিনি জানিয়েছেন।