সিরীয় সীমান্তে বিশাল তুর্কি সামরিক বহর





সিরিয়া সীমান্তে বিশাল সামরিক বহর পাঠিয়েছে তুরস্ক। দু'টি প্রদেশে অন্তত ৪০টি ট্যাংক ও সামরিক যান পাঠানো হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সামরিক সূত্রের বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা আনাদুলুর খবরে এসব কথা বলা হয়েছে। তুর্কি সীমান্তে মার্কিন সামরিক বাহিনী মোতায়েনের সাম্প্রতিক সিদ্ধান্তের পাল্টা ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নিলো আঙ্কারা।
সিরিয়া-তুরস্ক সীমান্ত




তুরস্কের সামরিক সূত্রটি আনাদুলুকে জানিয়েছে, হাতাই প্রদেশের রেইহানলি জেলায় ২৪টি সামরিক যান প্রবেশ করেছে। এছাড়া সানলিআরফা প্রদেশের ভিরানসেহির জেলাতেও পৌঁছে গেছে আরও ২০টি সামরিক যান। সিরিয়ার সীমান্তে আগে থেকে মোতায়েন সামরিক ইউনিটগুলোর শক্তি বাড়াতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।
সিরিয়ার তুর্কি সীমান্তে ৩০ হাজার সদস্যের একটি বাহিনী মোতায়েনের মার্কিন সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় গতকাল তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, তুরস্কের দক্ষিণ সীমান্তে একটি সন্ত্রাসী সেনাবাহিনী গঠনের চেষ্টা করছে আমেরিকা। ওই বাহিনীকে অঙ্কুরেই ধ্বংস করে দিতে হবে।
মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম খবর দিয়েছে, ৩০ হাজার সদস্যের ওই বাহিনীর প্রায় অর্ধেককেই নিয়োগ দেয়া হবে সিরিয়ায় তৎপর গেরিলা গোষ্ঠী এসডিএফ'র সদস্যদের মধ্য থেকে। এসডিএফ হচ্ছে কুর্দি সংগঠন ওয়াইপিজি'র সমর্থনপুষ্ট একটি গোষ্ঠী। তুরস্ক ওয়াইপিজি-কে সন্ত্রাসী সংগঠন হিসেবে গণ্য করে।