অলিম্পিকে এক পতাকাতলে পদযাত্রা করবে দুই কোরিয়া

আগামী ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে একই পতাকাতলে পদযাত্রা করবেন দুই কোরিয়ার অ্যাথলেটরা। এরইমধ্যে দুই দেশের কর্মকর্তারা এ বিষয়ে একমত হয়েছেন। দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।noname

সর্বশেষ ১০ বছর আগে ২০০৬ সালে শীতকালীন অলিম্পিকে কোরীয় উপদ্বীপের পতাকা নিয়ে একসঙ্গে পদযাত্রা করেন দুই কোরিয়ার প্রতিনিধিরা।
দক্ষিণ কোরিয়ার পিয়েঅংচাংয়ে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকের এবারের আসরে দুই কোরিয়ার আইস হকি দল মিলে সম্মিলিতভাবে একটি দল গঠন করবে। যৌথভাবে প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নেবেন দুই দেশের খেলোয়াড়রা।
খেলোয়াড়দের উৎসাহিত করতে দক্ষিণ কোরিয়ায় ২৩০ জন সমর্থকও পাঠাবে উত্তর কোরিয়া।
বিবিসি’র খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে শীতকালীন অলিম্পিকের সময় কোরীয় যুদ্ধে বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবারগুলোর পুনর্মিলনের প্রস্তাব দেওয়া হয়েছে। লুনার নববর্ষের ছুটিতে এ পুনর্মিলন হবে বলে আশা করা হচ্ছে। শীতকালীন অলিম্পিকের মাঝামাঝি সময়ে লুনার নববর্ষ উদযাপিত হবে।
এর আগে শীতকালীন অলিম্পিককে সামনে রেখে চলতি মাসের গোড়ার দিকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যোগাযোগের হটলাইন পুনরায় চালুর ঘোষণা দেয় উত্তর কোরিয়া। অলিম্পিকে দেশটির অংশগ্রহণ নিশ্চিত করতে এটি ছিল একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
২০১৮ সালের প্রথম দিনই দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তাতে সাড়া দিয়ে দিনক্ষণসহ পাল্টা প্রস্তাব দেয় দক্ষিণ কোরিয়া। এরপরই টেলিফোন হটলাইন চালুর সিদ্ধান্ত হয়। এর ধারাবাহিকতায় অলিম্পিকের মার্চে একই পতাকার নিচে দেখা যাবে দুই দেশের অ্যাথলেটদের।