কঙ্গোয় প্রেসিডেন্ট বিরোধী বিক্ষোভে নিহত ৬

আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোতে প্রেসিডেন্ট জোসেফ কাবিলা বিরোধী এক বিক্ষোভে অন্তত ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক। জাতিসংঘের এক সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

_99684617_hi044206587বিবিসির প্রতিবেদনে বলা হয়, একবছর আগে মেয়াদ শেষ হয়ে গেলেও দায়িত্ব ছাড়ছেন না কাবিলা। এজন্য তাকে পদ থেকে নামানোর আন্দোলন ছড়িয়ে পড়েছে সারা দেশে।

জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী মোতায়েন রয়েছে কিনশাশায়। রবিবার সেখানেই এক বিক্ষোভ থামাতে টিয়ারশেল ব্যবহার করেছে পুলিশ। 

তিন সপ্তাহ আগেও এমন এক বিক্ষোভে প্রাণ হারিয়েছিলেন বেশ কয়েকজন নাগরিক। দেশটিতে জাতিসংঘ মিশনের এক মুখপাত্র জানান, রবিবারের বিক্ষোভে অন্তত ৫০জন আহত হয়েছেন। আটক করা হয়েছে অনেককে।

সাবেক মন্ত্রী জন বাপ্টিস্টে সনজি ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানান, রাজধানীর কিতাম্বো এলাকায় ১৬ বছরের এক তরুণীও মারা গেছেন। তিনি বলেন, ‘একটি বুলেটপ্রুফ গাড়ি গির্জার সামনে দিয়ে যাওয়ার সময় গুলি চালাতে থাকে। আমি নিজেকে রক্ষা করতে সক্ষম হলেও মেয়েটি গুলিবিদ্ধ হয়।

ক্যাথলিক চার্চ থেকে এই আন্দোলন ডাকা হলেও শান্তিপূর্ণভাবে পালন করার আহ্বান জানানো হয়েছিলো। তবে দেশটির কর্তৃপক্ষ সবধরনের মিছিল নিষিদ্ধ করেছে এবং জনসভার অনুমতি দিচ্ছে না। কিনশাশায় কেটে দেওয়া হয়েছে ইন্টারনেট সংযোগ।